কুয়েত থেকে দেশে ফিরলেন ৩১৩ বাংলাদেশি

প্রকাশিত

কুয়েত প্রতিনিধি :

কুয়েত থেকে ৩১৩ জন প্রবাসী বাংলাদেশি কর্মী দেশে ফিরেছেন। মঙ্গলবার রাতে দু’টি ফ্লাইটে তারা ঢাকায় পৌঁছেছেন। সূত্র জানায়, কুয়েতের ডিটেনশন সেন্টারে থাকা এসব বাংলাদেশি দেশে ফিরেছেন। মঙ্গলবার রাত ৮টার দিকে কুয়েত এয়ারওয়েজের একটি বিশেষ ফ্লাইটে ১৮৫ জন বাংলাদেশি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান।

এছাড়া রাত ১০টার দিকে ১২৮ জন বাংলাদেশি জাজিরা এয়ালাইন্সের আরও একটি ফ্লাইটে ঢাকায় পৌঁছান। ঢাকায় আসার পর এসব বাংলাদেশি নাগরিককে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। কুয়েত থেকে প্রথম দফায় সাড়ে ৪ হাজার বাংলাদেশি দেশে ফিরবেন।

জানা গেছে, সাধারণ ক্ষমায় নিবন্ধনকৃত প্রবাসীদের বিমান টিকেট ও থাকা খাওয়া কুয়েত সরকার বহন করছে। এই সব প্রবাসী পুনরায় নতুন ভিসায় কুয়েতে যেতে পারবে। কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এসএম আবুল কালাম বলেন, সাধারণ ক্ষমার আওয়তায় নিবন্ধনকৃত প্রবাসীদের আমরা যতো দ্রুত সম্ভব দেশে পাঠাতে চাই। আমাদের কাছে কয়েকজন প্রবাসী তাদের থাকা খাওয়ার সমস্যা নিয়ে অভিযোগ করেছেন-আমরা সেটা কুয়েত সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে চিঠির মাধ্যমে জানিয়েছি।

ফ্লাইটগুলোতে বয়স্ক, নারী ও শিশুদের আগে সিরিয়াল দিতে অনুরোধ জানিয়েছি। দেশে যাওয়ার সময় বাংলাদেশ সরকারের শর্ত মোতাবেক তাদেরকে কুয়েত সরকার কোভিট-১৯ সনদ প্রদান করবে। যাদের কাছে এই সনদ থাকবে না, দেশে পৌঁছানোর পর তাদেরকে বাংলাদেশ সরকারের নির্ধারিত কোয়ারেন্টাইনে থাকতে হবে। প্রতি সপ্তাহে ধাপে ধাপে সবাইকে নিয়ে যাওয়া হবে।