কোন ছাড় নেই দুর্নীতির অভিযোগ উঠলে : প্রধান বিচারপতি

প্রকাশিত

বিশেষ প্রতিবেদকঃ সুপ্রিম কোর্টের কর্মকর্তা ও কর্মচারীদের বিরুদ্ধে দুর্নীতি ও অনিয়মের অভিযোগ উঠলে কোন ধরনের ছাড় দেয়া হবে না বলে সংশ্লিষ্টদের সতর্ক করে দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

মঙ্গলবার তাদের উদ্দেশ্যে দেয়া এক অভিভাষণে প্রধান বিচারপতি বলেন, মুষ্টিমেয় কিছু কর্মকর্তা-কর্মচারীর কারণে বিচার বিভাগের উজ্জ্বল ভাবমূর্তি নষ্ট হতে দেয়া যায় না। বিচার বিভাগের অভিভাবক হিসেবে প্রতিষ্ঠানের ভাবমূর্তি রক্ষায় সব ধরনের পদক্ষেপ নেয়া হবে। এক্ষেত্রে কোন ছাড় দেয়া হবে না। সরাসরি ব্যবস্থা নেয়া হবে। সুপ্রিম কোর্ট মিলনায়তনে আয়োজিত এই অনুষ্ঠানে হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার, অতিরিক্ত রেজিস্ট্রার, ডেপুটি রেজিস্ট্রার, সহকারী রেজিস্ট্রার, বেঞ্চ অফিসার ও বিভিন্ন শাখার সুপারিনটেনডেন্টরা উপস্থিত ছিলেন। সভায় উপস্থিত একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে প্রধান বিচারপতির এই বক্তব্যের বিষয় জানা গেছে।

বেঞ্চ কর্মকর্তাদের উদ্দেশ্যে প্রধান বিচারপতি বলেন, সঠিকভাবে মামলার দৈনন্দিন কার্যতালিকা প্রস্তুত করতে হবে। কার্যতালিকার কোন মামলা এদিক-সেদিক করা যাবে না। সংশ্লিষ্ট বেঞ্চের বিচারপতির নির্দেশ ব্যাতীত কার্যতালিকার কোন মামলা উপর-নিচ করার অভিযোগ উঠলে তা খতিয়ে দেখে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, অনেক সময় মেনশন স্লিপ দেওয়ার পর তা পাওয়া যায় না। কার্যতালিকায় মামলা থাকার পরেও সংশ্লিষ্ট শাখা থেকে ফাইল পাঠানো হয় না। আবার অনেক ফাইল গায়েব হওয়ার ঘটনাও ঘটে। এ ধরনের কোন ঘটনা ঘটলে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

প্রধান বিচারপতি বলেন, আদালতের ঘোষিত কোন রায় বা আদেশ ফেলে রাখা যাবে না। স্বাক্ষরের পরপরই তা সংশ্লিষ্ট শাখায় পাঠিয়ে দিতে হবে। এছাড়া যথাসময়ে অফিসে আসা এবং অফিস ত্যাগ করার বিষয়েও নিয়ম মেনে চলার জন্য কর্মকর্তা-কর্মচারীদের নির্দেশনা দেন প্রধান বিচারপতি।