কয়লা খনির চার কর্মকর্তাকে দেশত্যাগে নিষেধাজ্ঞা

প্রকাশিত

ডেস্ক: বড় পুকুরিয়ার চার কর্মকর্তার দেশ ত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

তারা হলেন- কোল মাইনের এমডি হাবিব খুরশিদ আহমেদ, জিএম (প্রশাসন) আবুল কাশেম প্রধানিয়া, জিএম (কোল মাইনিং) আবু তাহের মোহাম্মদ নুরুজ্জামান চৌধুরী, ডিজিএম (স্টোর) একে এম খাদেমুল ইসলাম।

দুদকের উপ-পরিচালক শামছুল আলম ইমিগ্রেশন পুলিশকে লেখা এক চিঠির মাধ্যমে এ নিষেধাজ্ঞা জারি করেন। পরিচালক গণসংযোগ প্রণব কুমার ভট্টাচার্য বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে বড়পুকুরিয়া খনির কোল ইয়ার্ড থেকে প্রায় এক লাখ ৪২ হাজার টন কয়লা গায়েব হওয়ার ঘটনায় দুদকের তিন সদস্যের তদন্ত কমিটি খনি এলাকা পরিদর্শন ও অফিসিয়াল কাগজপত্র সংগ্রহ করে।

বড়পুকুরিয়া খনির উপর নির্ভর করে খনির পার্শ্বে কয়লাভিত্তিক ৫২৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার তাপবিদ্যুৎ কেন্দ্রটি গড়ে তোলা হয়। বিদ্যুৎ কেন্দ্রটিতে ২৭৫ মেগাওয়াট ক্ষমতার একটি ও ১২৫ মেগাওয়াট করে দুটি ইউনিট রয়েছে। কেন্দ্রটি পূর্ণ উৎপাদনে থাকলে প্রতিদিন গড়ে ৫ হাজার ২০০ মেট্রিক টন কয়লার প্রয়োজন হয়। ১২৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার ১নম্বর ইউনিটটি বড় ধরনের (জেনারেল ওভারহোলিং) মেরামতের জন্য কয়েকমাস ধরে বন্ধ রয়েছে। ২নম্বর ইউনিটটি কয়লা সংকটের কারণে ২৯ জুন বন্ধ করে দেয়া হয়। কয়লা সংকটের কারণে ২৭৫ মেগাওয়াট ক্ষমতার ৩নম্বর ইউনিটটি কয়েকদিন ধরে খুঁড়িয়ে খুঁড়িয়ে চললেও অবশেষে সেটিও বন্ধ রাখা হয়েছে।