খাটে টেনে শতবর্ষী মাকে ব্যাংকে নিলেন মেয়ে

প্রকাশিত

ডেস্ক নিউজ: ভারতে দারিদ্র্য, হতাশা ও সংবেদনশীল ব্যবস্থার আরেকটি দুর্দশাগ্রস্থ চিত্র তুলে ধরেছে করোনাভাইরাস মহামারি, এবার ওড়িশায়। ব্যাংক থেকে পেনশনের টাকা তুলতে শতবর্ষী মাকে খাটে করে টেনে আনলেন এক বয়স্ক নারী। ভুবনেশ্বর থেকে প্রায় ৪৩৩ কিলোমিটার দূরে নুয়াপাড়া জেলায় ঘটে যাওয়া সাম্প্রতিক এই ঘটনার ভিডিও এখন ভাইরাল।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানায়, ওই নারীর ১০০ বছর বয়সী মা পেনশনের স্বত্বভোগী। অভিযোগ উঠেছে, তার শারীরিক উপস্থিতি ছাড়া ব্যাংক কর্তৃপক্ষ পেনশনের একটিও টাকা দিতে রাজি ছিল না। তাই বাধ্য হয়ে তীব্র গরম উপেক্ষা করে কষ্টকর কাজটি করতে হয়েছে ওই নারীকে।

খাটে করে শতবর্ষী মাকে টেনে নেওয়ার ছবি প্রকাশ পেতেই সামাজিক মাধ্যমে ক্ষোভ উগড়ে দেন অনেকে, একই সঙ্গে মা-মেয়েকে সহায়তার দাবি জানানো হয়। সরকারি দল বিজেপির নুয়াপাড়ার সাংসদ রাজু ধোকালিয়া বলেছেন, ‘ভিডিওর মাধ্যমে আমরা একটি ঘটনা জানতে পারলাম যেখানে এক নারীকে খাটে করে টেনে নেওয়া হচ্ছে। তার পেনশনের টাকা তুলতে ব্যাংকে নেওয়া হয়েছিল তাকে। আমি সরকারকে এ ব্যাপারে তদন্ত করে কঠোর ব্যবস্থা নিতে বলেছি।’

করোনাভাইরাসের বিরুদ্ধে দেশটির দরিদ্র মানুষরা কতটা ভুগছে তাই উঠে এসেছে এই ঘটনায়। অন্তত ৩ হাজার ৯০৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন রাজ্যটিতে, মারা গেছেন ১১ জন। মের শেষ দিকে ঘূর্ণিঝড় আম্ফানের ক্ষয়ক্ষতি এখনও কাটিয়ে উঠতে পারেনি ওড়িশা।