খালেদা জিয়ার মামলায় পরামর্শ দেবে ব্রিটিশ আইনজীবী

প্রকাশিত

খালেদা জিয়ার বিরুদ্ধে চলমান মামলায় পরামর্শে আইনজীবী পরিষদের বহরে যুক্ত হয়েছে ব্রিটিশ আইনজীবী লর্ড কার্লাইল সিবিই কিউসি।

মঙ্গলবার  সকালে রাজধানীর নয়াপল্টন দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ তথ্য জানান।
মির্জা ফখরুল ইসলাম বলেন, প্রয়োজন সাপেক্ষে এবং আন্তর্জাতিক পরিমন্ডলে নেত্রীর মামলার ব্যাপ্তি ঘটাতে হাউজ অব লর্ডসের সদস্য লর্ড কার্লাইলকে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি এখন থেকে আমাদের আইনজীবীদের পরামর্শ দেবেন। একই সঙ্গে তিনি মামলায় সর্বিক বিষয়ে কাজ করবেন। প্রয়োজনে তিনি বাংলাদেশে আসবেন বলেও জানান ফখরুল।
ফখরুল বলেন, খালেদা জিয়ার নামে ৩৬টি মামলা দেয়া হয়েছে। নজিরবিহীন ভাবে মিথ্যা মামলায় তাকে সাজা দেয়া হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে প্রবাসী বন্ধুরা যারা ব্রিটেনে জাতীয়তাবাদী দলের সঙ্গে যুক্ত আছেন তারা সেখানকার আইনজীবীদের সঙ্গে আলাপ-আলোচনা করে প্রখ্যাত আইনজীবীকে নিয়োগ দিয়েছেন। পেরুর লর্ড কার্লাইল ব্রিটিশ কুইন্স কাউন্সিল এবং হাউজ অফ লর্ডসের সদস্য।

তিনি মামলা পরিচালনায় জেনারেল ‘ল’ এবং আন্তর্জাতিক মানবাধিকার মানা হচ্ছে কিনা সে বিষয়ে আমাদের আইনজীবী পরিষদকে সহায়তা করবেন- জানান ফখরুল।

এসময় উপস্থিত ছিলেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, আতাউর রহমান ঢালী, আবু খায়ের ভূইয়া, সহ সাংগঠনিক আব্দুস সালাম আজাদ, সহ দফতর তাইফুল ইসলাম, বেলাল আহমেদ প্রমুখ।

অপরাধ বিষয়ক জটিল মামলা পরিচালনায় দীর্ঘদিনের অভিজ্ঞতা রয়েছে এই প্রখ্যাত আইনজীবীর। লর্ড কার্লাইল সিবিই কিউসি লন্ডনের দ্যা কমনওয়েলথ হিউম্যান রাইটস ইনিশিয়েটিভের চেয়ারম্যান। সেখানকার উচ্চ আদালতে খণ্ডকালীন বিচারক হিসেবে দায়িত্ব পালনে দীর্ঘ ২৮ বছরের অভিজ্ঞতা রয়েছে। এছাড়াও লন্ডনের সাবেক এমপির সন্ত্রাসবাদ আইনের স্বাধীন পরামর্শক হিসেবে ৯ বছরের অধিক সময় কাজ করেছেন তিনি। লন্ডনের জাতীয় নিরাপত্তা পরিষদে ২০১২ সাল থেকে সমন্বয়কারী হিসেবে কাজ করছেন এ ব্রিটিশ আইনজীবী।