গংগাচড়ায় ভিক্ষুক পুনর্বাসনে ভিক্ষুকদের মতামত গ্রহণ

প্রকাশিত

গংগাচড়া (রংপুর) প্রতিনিধি:
রংপুরের গংগাচড়ায় ভিক্ষুকদের পুনর্বাসন করার লক্ষ্যে গংগাচড়া উপজেলা নির্বাহী অফিসার তাসলীমা বেগম ও উপজেলা সমাজ সেবা অফিসার মোসাদ্দেকুর রহমান উদ্যোগ গ্রহণ করেছেন। এ লক্ষ্যে বুধবার( ৪ ডিসেম্বর) ভিক্ষুকদের নিয়ে নিজ অফিস কক্ষে আলোচনা করেন ইউএনও।

ব্যতিক্রমী এই আলোচনায় এসময় সমাজ সেবা অফিসার উপস্থিত ছিলেন। ভিক্ষা পেশা বাদ দিয়ে তাদের পূর্ণবাসনে তাদের নিজেদের মতামত গ্রহণ করা হয় এবং তাদেরকে সহযোগীতার উদ্যোগ নেয়া হয় বলে জানান গংগাচড়া উপজেলা সমাজ সেবা অফিসার মোসাদ্দেকুর রহমান , তিনি বলেন ভিক্ষুকদের পুনর্বাসনে সরকার বিশেষ উদ্যোগ নিয়েছে।

সরকারের এই উদ্যোগ সফল করতে সমাজ কল্যাণ মন্ত্রণালয়, সমাজ সেবা অধিদপ্তর, জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসন এক সাথে কাজ করে যাচ্ছে। এছাড়া বয়স্ক ভাতা, বিধাবা ভাতা, স্বামী পরিত্যক্তা, প্রতিবন্ধী ভাতাসহ বিভিন্ন ভাতা প্রদান করা হচ্ছে। ফলে ভিক্ষুক এর সংখ্যা এখন অনেক কমে এসেছে। এখনও যেসব ভিক্ষুক এসব সুবিধার আওতায় আসে নাই, তাদের চিহিৃত করে ভাতার আওতায় আনাসহ পুনর্বাসনে উদ্যোগ নেওয়া হবে।

গংগাচড়া উপজেলা নির্বাহী অফিসার তাসলীমা বেগম বলেন, ভিক্ষুকদের পুনর্বাসনে সরকারের এই মহতি উদ্যোগ বাস্তবায়নে তাদের (ভিক্ষুক) মতামত গ্রহণ করা হয়। পরে তিনি সভায় উপস্থিত সকল ভিক্ষুকদের মাঝে শীতবস্ত্র কম্বল প্রদান করেন। এসব বিষয় নিয়ে পরে কয়েক জন ভিক্ষুকের সাথে কথা হলে তারা উৎসাহ অনুভব করেন। তারা আর ভিক্ষা করতে চান না বলে ও জানান।