গৃহকর্মী নির্যাতনে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি

প্রকাশিত

রংপুরে গৃহকর্মীকে নির্যাতনের ঘটনায় দোষী ব্যক্তিদের বিচারের আওতায় এনে অনতিবিলম্বে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক। পাশাপাশি এ ধরনের ঘটনা বন্ধে যথাযথ পদক্ষেপ নেয়ার জন্য সরকার ও প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছে সংগঠনটি।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের সদস্য সচিব নাজমা ইয়াসমীন স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়। গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের পক্ষ থেকে বলা হয়, রংপুরে চাঁদনী আক্তার জুঁই (১২) নামে এক শিশু গৃহকর্মীকে নির্যাতনের ঘটনায় গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক উদ্বেগ প্রকাশ করছে। ছয় বছর বয়স থেকে জুঁই নীলফামারীর জেল সুপার নজরুল ইসলামের রংপুর নগরীর পশ্চিম বাবুখাঁর বাসায় কাজ করত। কাজে ভুল হলেই নজরুল ইসলামের স্ত্রী কাকলী তাকে লাঠি, রান্নার চামচ দিয়ে মারধর করতেন।

উদ্ধার করা শিশুটির হাতে ছ্যাঁকা দেয়ার দাগ রয়েছে। আদালতের নির্দেশে শিশুটি বর্তমানে শেখ রাসেল আশ্রয়কেন্দ্রে রয়েছে।

গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক মনে করছে, একজন দায়িত্বশীল সরকারি উচ্চপদস্থ কর্মকর্তার বাড়িতে এ ধরনের ঘটনা ঘটা অনভিপ্রেত। এ ঘটনা মানুষের মধ্যে আস্থাহীনতার সংকট তৈরি করতে পারে।
সংগঠনটির মতে, সম্প্রতি সরকার ঘোষিত ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি-২০১৫’ বাস্তবায়ন না হওয়ায় দেশে একের পর এক অনাকাঙ্খিত গৃহশ্রমিকের মৃত্যু ও নির্যাতনের ঘটনা ঘটছে।

সংগঠনটি অবিলম্বে নীতি বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানানোর পাশাপাশি নির্যাতিত গৃহকর্মীকে সুচিকিৎসা প্রদানের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানায়।