গ্রন্থমেলায় মুজিব ইরমের কাব্যগ্রন্থ

প্রকাশিত

সাহিত্য ডেস্ক: অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষে প্রকাশিত হলো মুজিব ইরমের কাব্যগ্রন্থ ‘আমার নাম মুজিব ইরম আমি একটি কবিতা বলবো’। বইটি প্রকাশ করছে চৈতন্য প্রকাশন। প্রচ্ছদ এঁকেছেন সমর মজুমদার। বইটি পাওয়া যাবে মেলার সোহরাওয়ার্দী উদ্যানের চৈতন্য প্রকাশনের ৬০৪-৬০৫ নং স্টলে। বইটির মূল্য ১৫০ টাকা।

কবি মুজিব ইরম মৌলভীবাজার জেলার নালিহুরী গ্রামে জন্মগ্রহণ করেন। তার প্রথম কাব্যগ্রন্থ ‘মুজিব ইরম ভনে শোনে কাব্যবান’ (১৯৯৬)। এরপর কবির একাধিক কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। কবিতার পাশাপাশি তিনি উপন্যাস,  গল্প, শিশুতোষ রচনায় দক্ষতা দেখিয়েছেন। প্রথম কাব্যগ্রন্থের জন্য তিনি পেয়েছেন বাংলা একাডেমি তরুণ লেখক প্রকল্প পুরস্কার-১৯৯৬। ‘কবিবংশ’ কাব্যগ্রন্থের জন্য পেয়েছেন ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার-২০১৪। ‘শ্রীহট্টকীর্তন’ কাব্যগ্রন্থের জন্য পেয়েছেন সিটি-আনন্দ আলো সাহিত্য পুরস্কার- ২০১৬।

কবি মুজিব ইরমের এটি ১৪তম কাব্যগ্রন্থ। যদিও তিনি এটিকে ১ম কাব্যগ্রন্থই বলতে চান। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘স্মরণ করিয়ে দিতে চাই যে, আমি আসলে একটা বইই রচনা করতে চাই জীবনভর। এবারের গ্রন্থমেলায় যে বইটি প্রকাশিত হচ্ছে সেগুলো সর্বপাঠকের জন্য লিখতে চেয়েছি। লিখতে চেয়েছি আউট বইয়ের কবিতা নয়, পাঠ্যবইয়ের কবিতা। তথাকথিত আধুনিক কবিতা, বা কঠিন কঠিন কবিতা লিখতে লিখতে আর পড়তে পড়তে ক্লান্ত হয়ে পড়েছিলাম। তাই হয়তো পুরান কবিতাই লিখতে চেয়েছি। চেষ্টা করেছি কবিতা ও পদ্যের ভেদ রেখা তুলে দিতে।’