চট্টগ্রামভিত্তিক ভোগ্যপণ্য বিপণনকারী প্রতিষ্ঠান ইলিয়াছ ব্রাদার্সের এমডিসহ ৫ পরিচালককে গ্রেপ্তারের নির্দেশ

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম :এনসিসি ব্যাংকের ৬৬ কোটি টাকা ঋণ খেলাপের দায়ে চট্টগ্রামভিত্তিক ভোগ্যপণ্য বিপণনকারী প্রতিষ্ঠান ইলিয়াছ ব্রাদার্সের এমডিসহ পাঁচজন পরিচালককে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছে অর্থঋণ আদালত। এই পরিচালকরা হলো- ইলিয়াছ ব্রাদার্সের ব্যবস্থাপনা পরিচালক শামসুল আলম, পরিচালক কামরুন নাহার, নুরুল আবসার, নুরুল আলম, তাহমিনা বেগম।

গত মঙ্গলবার অর্থঋণ আদালত এ আদেশ দিলেও ইলিয়াছ ব্রাদার্সের পরিচালকরা কৌশলে বিষয়টি গোপন করার চেষ্টা করায় বৃহস্পতিবার বিষয়টি জানাজানি হয়।

খেলাপি ঋণ আদায়ে ইলিয়াছ ব্রাদার্সের বিরুদ্ধে মামলা দায়েরকারী এনসিসি ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট কিশলয় সেন তাদের মামলায় ইলিয়াছ ব্রাদার্সের পাঁচ পরিচালকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

এনসিসি ব্যাংক সূত্রে জানা যায়, ইলিয়াছ ব্রাদার্সের কাছে এনসিসি ব্যাংকের প্রায় ৬৬ কোটি টাকা খেলাপি ঋণ রয়েছে। এই ঋণ পরিশোধ না করায় ২০১৩ সালে ইলিয়াছ ব্রাদার্সের এমডি ও পরিচালকদের বিরুদ্ধে অর্থঋণ আদালতে মামলা দায়ের করে ব্যাংক কর্তৃপক্ষ। মামলা দায়েরের পর থেকেও বিভিন্নভাবে এই ঋণের অর্থ আদায়ে অনেক চেষ্টা করা হয়। কিন্তু তাগাদা সত্ত্বেও ঋণের অর্থ শোধ করেনি ইলিয়াছ ব্রাদার্স। এর মধ্যে দায়েরকৃত মামলার ধারাবাহিকতায় গত মঙ্গলবার অর্থঋণ আদালত থেকে ইলিয়াছ ব্রাদার্সের এমডিসহ পাঁচজন পরিচালকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

উল্লেখ্য, এনসিসি ব্যাংক ছাড়াও বিভিন্ন ব্যাংকে ইলিয়াছ ব্রাদার্সের প্রায় ৮০০ কোটি টাকার বেশি খেলাপি ঋণ রয়েছে। এর মধ্যে মার্কেন্টাইল ব্যাংক, সিটি ব্যাংক, ব্যাংক এশিয়া, ওয়ান ব্যাংক ও শাহজালাল ইসলামী ব্যাংক এই গ্রুপের বিরুদ্ধে ঋণ আদায়ে মামলা দায়ের করেছে।