জাতীয় বিশ্ববিদ্যালয়ে লাইব্রেরি এন্ড ইনফরমেশন সায়েন্স শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠান

প্রকাশিত

প্রধান সম্পাদক :
গত ১২ আগস্ট ২০১৮ রোববার জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে অনুষ্ঠিত হয় ২০১৮-২০১৯ সেশনের ৩য় ব্যাচ অন-ক্যাম্পাস পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন লাইব্রেরি এন্ড ইনফরমেশন সায়েন্স প্রোগ্রামের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠান অনুষ্টিত হয়েছে। অনুষ্ঠানের শুরুতে শোকের মাস উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে ১ মিনিট নিরবতা পালন করা হয়।
দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আগত এসব শিক্ষার্থীরা নিজেদেরকে দক্ষ জনগোষ্ঠী হিসেবে গড়ে তোলার প্রত্যয়ে এক বছর মেয়াদী পেশাদার কোর্সে ভর্তি হয়। এ উপলক্ষে আয়োজিত ওরিয়েন্টেশন অনুষ্ঠানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুলের ডিন ও প্রোগ্রাম সমন্বয়ক প্রফেসর ড. মোঃ নাসির উদ্দিন বলেন, তথ্য বিস্ফোরণের এ যুগে গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞানের গুরুত্ব অপরিসীম। এ বিষয়ে ডিগ্রীধারীরাই হবে আগামীর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের আসল কারিগর। কেবল সনদ প্রাপ্তি নয়, দেশের উৎকর্ষ সাধনের মানসিকতা নিয়ে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এ শিক্ষা কার্যক্রম গ্রহণ করতে হবে। এ বিশেষ কোর্স দেশের প্রচুর সংখ্যক তথ্যবিজ্ঞানীর চাহিদা পূরণে অবদান রাখবে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের কারিকুলামের ডিন ড. মোহাম্মদ বিন কাশেম, রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন, কলেজ পরিদর্শক ড. মো. মনিরুজ্জামান শাহীন ও সোস্যাল সায়েন্স গ্রুপের সভাপতি ড. আওলাদ হোসেন। অনুষ্ঠানে বিপুল সংখ্যক শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, ২০১৬-২০১৭ সেশনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের গাজীপুর ক্যাম্পাসে ১০০ জন শিক্ষার্থী নিয়ে সেমিস্টার পদ্ধতিতে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন লাইব্রেরি এন্ড ইনফরমেশন সায়েন্স প্রোগ্রামটি চালু হয়। পরবর্তীতে ব্যাপক চাহিদার কথা বিবেচনায় নিয়ে এর আসন ২০ টি বাড়িয়ে ১২০ করা হয়। ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.ac.bd এ পাওয়া যাবে।
অপরদিকে এন.ইউ’র মাস্টার্স শেষপর্ব পরীক্ষার ফল প্রকাশ হয়েছে ঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৫ সালের মাস্টার্স শেষপর্ব (নিয়মিত) পরীক্ষার ফল গতকাল (১৩/০৮/২০১৮) প্রকাশ করা হয়েছে। এ পরীক্ষায় ৩১ টি বিষয়ে সারাদেশে ১৪৪ টি কলেজের ১,৬৬,১৩৪ জন পরীক্ষার্থী মোট ১১০ টি কেন্দ্রে অংশগ্রহণ করে ১,২০০৩১ জন উত্তীর্ণ হয়েছে। পাসের হার ৭২.২৫%। প্রকাশিত ফল গতকাল সন্ধ্যা ৭:০০ টায় যে কোন মোবাইল থেকে SMS এর মাধ্যমে NU<space>MF<space> Roll লিখে ১৬২২২ নম্বরে Send করে পাওয়া যাচ্ছে এবং বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.ac.bd I  www.nubd.info থেকেও জানা যাবে।