জাপানে ভারী বর্ষণে ১১ জনের মৃত্যু

প্রকাশিত

ডেস্ক : জাপানে ভারী বর্ষণে অন্তত ১১ জন নিহত হয়েছেন। এ ঘটনায় নিখোঁজ রয়েছেন কমপক্ষে ৪৫ জন।

দেশটির রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম এনএইচকে শনিবার জানিয়েছে, ১৬ লাখের বেশি মানুষকে তাদের ঘরবাড়ি থেকে সরিয়ে নেওয়া হয়েছে। খবর- রয়টার্সের।

জাপানের আবহাওয়া এজেন্সি দেশটির প্রধান দ্বীপ হনসুর চারটি প্রশাসনিক এলাকার জন্য বিশেষ আবহাওয়া সতর্কতা জারি করেছে। এসময় তারা ভূমিধস, নদীর পানি বৃদ্ধি এবং তাদের ভাষায় ‘ঐতিহাসিক’ বৃষ্টিপাতের মধ্যে শক্তিশালী বাতাসের ব্যাপারে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে।

আবহাওয়া বিভাগ আরও বৃষ্টিপাতের ব্যাপারে সতর্ক করে দিয়েছে। তারা বলছে, যেসব এলাকায় ইতোমধ্যেই ভারী বর্ষণ হয়েছে সেখানে রোববারও আরও বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

এনএইচকে জানিয়েছে, হিরোশিমায় এক ব্যক্তি ব্রিজ থেকে পড়ে গেলে তার মৃত্যু হয়। অন্যদিকে তাকাশিমা শহরে নালায় ভেসে গিয়ে ৭৭ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যু হয়েছে।

জাপানি সম্প্রচার মাধ্যমটি জানিয়েছে, ভূমিধসের একটি ভবন ক্ষতিগ্রস্ত হওয়ায় আরও দুইজনের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। তারা জানাচ্ছে, ওই ব্যক্তিদের হৃদস্পন্দন পাওয়া যায়নি, তবে তাদের এখনও মৃত ঘোষণা করা হয়নি।

এদিকে একটি পর্বত ধসে পড়ার ঘটনায় ৯৫ বছর বয়সী এক নারীকে তার বাড়িতে মৃতাবস্থায় পাওয়া গেছে।

এর আগে শুক্রবার চারজনের মৃত্যু হয়েছিল। চিফ ক্যাবিনেট সেক্রেটারি ইয়োশিহিদে সুগা বলেছেন, শতাধিক ভূমিধস ও অন্যান্য ব্যাপারে সাহায্যের জন্য প্রায় ৪৮ হাজার পুলিশ, দমকলকর্মী ও জাপানের সেলফ-ডিফেন্স ফোর্সের সদস্য মোতায়েন করা হয়েছে।