টসে হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ

প্রকাশিত
খেলাধুলা ডেস্ক: আজকের ম্যাচটি হতে পারে দেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম এক মাইলফলক। শ্রীলঙ্কার বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল ম্যাচটি জিতলেই নতুন ইতিহাস সৃষ্টি করবে মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বাধীন টিম টাইগার। এর আগে কখনই তিন বা ততোধিক দলের অংশগ্রহণে কোনো সিরিজের শিরোপা জিততে পারেনি বাংলাদেশ। এবার সেই সুযোগ একেবারে হাতের মুঠোয়।
এ ম্যাচে বাংলাদেশ দলে আসছে তিন পরিবর্তন। দল থেকে বাদ পড়ছেন ওপেনার এনামুল বিজয়, অল রাউন্ডাদার নাসির হোসেন ও পেস বোলার আবুল হোসেন রাজু। তাদের পরিবর্তে দলে আসছেন মোহাম্মদ মিঠুন, মেহেদী হাসান মিরাজ ও সাইফউদ্দিন। শেটাই সত্য।
আজ ফাইনালে ওই দল অর্থাৎ মিঠুন, মিরাজ ও সাইফউদ্দিনকে নিয়েই নামছে বাংলাদেশ। ম্যাচে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কা অধিনায়ক। ম্যাচটি শুরু হয়েছে বাংলাদেশ সময় দুপুর ১২ টায়।
ইতিহাস গড়ার লক্ষ্য নিয়েই টসে হেরে ফিল্ডিংয়ে নেমেছে বাংলাদেশ। ২০০৯ সালে এই মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এই শ্রীলঙ্কার বিপক্ষেই ত্রিদেশীয় সিরিজের ফাইনালে জিততে জিততে হেরেছিল বাংলাদেশ। শুধু ২০০৯ সাল নয়, শের-ই-বাংলায় ২০১২ এবং ২০১৬ এশিয়া কাপে পাকিস্তান ও ভারতের কাছে ফাইনালে বেদনাদায়ক পরাজয় বরণ করেছিল বাংলাদেশ।
আজ শ্রীলঙ্কার বিপক্ষে সেই হিসাব চুকানোর পালা। যদিও সর্বশেষ ম্যাচে চন্দিকা হাথুরুসিংহের দলের সামনে মাত্র ৮২ রানে অল-আউট হয়ে গিয়েছিল বাংলাদেশ। হারতে হয়েছিল ১০ উইকেটে। তবে মাশরাফি বাহিনী ওই ম্যাচটিকে স্রেফ একটা দুর্ঘটনা এবং ‘অ্যালার্মিং’ হিসেবেই দেখছেন। পেছনের সব ভুলে আজ শের-ই-বাংলায় আবার গর্জে উঠবে টাইগাররা এমন প্রত্যাশাই সবার।
এদিকে শ্রীলঙ্কা দলে এসেছে একটি পরিবর্তন। চায়নাম্যান লাকশান সান্দাকান বাদ পড়েছেন। তার জায়গায় অভিষেক হচ্ছে পেসার শিহান মদুশঙ্কার। আগের ম্যাচে বাংলাদেশকে উড়িয়ে দেওয়া শ্রীলঙ্কা খেলছে চার পেসার নিয়ে।
বাংলাদেশ একাদশ
তামিম ইকবাল, মোহাম্মদ মিঠুন, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাইফউদ্দিন, রুবেল হোসেন ও মোস্তাফিজুর রহমান।
শ্রীলঙ্কা একাদশ
উপল থারাঙ্গা, দানুশকা গুনাথিলকা, কুশল মেন্ডিস, দিনেশ চান্দিমাল, নিরোশান ডিকভেলা, আসেলা গুনারত্নে, থিসারা পেরেরা, আকিলা ধনঞ্জয়া, শিহান মদুশঙ্কা, দুশমন্থ চামিরা, সুরঙ্গা লাকমল।