ঢাকা ত্যাগ করলেন ভিয়েতনামের প্রেসিডেন্ট

প্রকাশিত

ডেক্স নিউজঃ তিন দিনের সরকারি সফর শেষে ঢাকা ত্যাগ করেছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং। মঙ্গলবার বিকেল ৩টা ২০ মিনিটে তাকে বহনকারী বিমানটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। বিমানবন্দরে তাকে বিদায় জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বিমানবন্দর থানার ওসি নূরে আজম মিয়া এ তথ্য নিশ্চিত করেছেন। এরঅাগে মঙ্গলবার সকালে রাজধানীর একটি হোটেলে বাংলাদেশি ব্যবসায়ী ও ভিয়েতনামের ব্যবসায়ীদের আলোচনা সভায় অংশগ্রহণ করেন তিনি।

এসময় বাংলাদেশে-ভিয়েতনামে বিনিয়োগের শর্ত সহজ করার আহ্বান জানান ঢাকা দেশটির প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং।

গতকাল সোমবার সন্ধ্যা সাড়ে সাতটায় ভিয়েতনামের প্রেসিডেন্ট বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠক করেন। সেখানে তার সম্মানে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এরঅাগে সোমবার বিকেল সাড়ে ৩টার দিকে জাতীয় সংসদ কমপ্লেক্স পরিদর্শন করেন ভিয়েতনামের প্রেসিডেন্ট। সেখানে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে বৈঠক করেন তিনি।

এরঅাগে সকাল ১০টায় তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বি-পক্ষীয় বিভিন্ন বিষয়ে বৈঠক করেন।

এসময় মৎস্য ও প্রাণিসম্পদ, যন্ত্র প্রকৌশল খাতে সহযোগিতা এবং সাংস্কৃতিক বিনিময়ে ভিয়েতনামের সঙ্গে তিনটি সমঝোতা স্মারকে সই করেছে বাংলাদেশ।

সোমবার সকাল সাড়ে নয়টায় তিনি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

এরপর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর ঘুরে দেখেছেন বাংলাদেশে সফররত ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং।

এর অাগে সকাল সাড়ে অাটটায় তিনি সাভার জাতীয় স্মৃতিসৌধে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পুষ্পস্তবক অর্পণ শেষে তিনি একটি গাছের চারা রোপণ করেন এবং দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে তিন দিনের সফরে রোববার ঢাকা পৌঁছান ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং।

গত ১৪ বছরে এটাই ভিয়েতনামের কোনো রাষ্ট্রপ্রধানের প্রথম বাংলাদেশে প্রথম সফর।