দৃশ্যমান এই বিবেকের কাছে প্রশ্ন ?

প্রকাশিত

শেখ রাজীব হাসান আকাশঃ বিবেক মানুষের কাছে পৃথিবীর সবচেয়ে বড় আদালত। তাই এই বিবেকের কাছে আমার প্রশ্ন- এমন কেউ কি আছে? যে কিনা সমাজে শান্তি প্রতিষ্ঠায় মানুষের পাশে সহযোগীতার হাত বাড়িয়ে দিতে পারে। যে কখনোই পিছ পা হবেন না। যার কাছে জোড় গলায় সাধারন মানুষ সুখ ও দুখের কথা জানাতে পাবে। জানি পারবেন না। যখন মানুষের মধ্যে বিবেক থাকে না, তখন মানুষের সঙ্গে আর অন্য কোনো হিংস্র জানোয়ারের পার্থক্য থাকে না। আজ দেশের সর্বত্র দেখছি শুধু হিংস্রতা।

আমার চিন্তা, আমার ধ্যান ও আমার বিশ্বাস আপনার কাছে ভালো নাও লাগতে পারে আর এটা খুবই স্বাভাবিক ব্যাপার। আমার লেখা আপনার ভালো না লাগলে আপনি তা পড়বেন না, দেখবেন না, এ লেখা নিয়ে চিন্তা, মন্তব্য কিছুই করবেন না। এ লেখার জন্য আমার প্রতি আপনার আক্রোশের প্রয়োজন আছে কি? আমাকে দুনিয়া হতে সরিয়ে দিতে হবে? আমাকে দেশান্তরী হতে হবে? আপনি বসে আছেন সেই চিন্তা নিয়ে। তাহলে স্বাধীন দেশে আমার মত প্রকাশে স্বাধীনতা কই? আমি ও তো এ দেশের সন্তান, এই দেশ তো আমারো জন্মভুমি। তবে কেন এমন হয় তা বিবেকের কাছে প্রশ্ন?

আমি অবাক হয়েছি, এই সবে চার প্যাচ দিন আগে টঙ্গীর ঊত্তর দত্তপাড়া টেকবাড়ী আমার নিজ এলাকাতেই হাটছিলাম হঠাৎ করে এক হোটেলে মধ্যে একজন বয়স্ক লোকের মুখে শুনতেছিলাম, এ এলাকায় আর থাকা যাবে না, আমি একটু ইচ্ছে করেই ঢুকে পরলাম হোটেলে জিজ্জেস করলাম আঙ্কেল কেন এ এলাকায় থাকা যাবে না এমন কেন বলছেন?

তিনি জবাব দিয়ে যা বললেন তাতে আমার চোখের জল থামাতে পারলাম না।

তিনি বললেন, বাবা বয়স হয়ে গেছে এখন কোন কাজ করতে পারি না?

আমিঃ কেন আঙ্কেল আপনার না বাড়ী আছে আপনি বাড়ী ভাড়া পান আপনার কাজ করার কি দরকার?

তিনি বললেন, বাবারে ঘর তো আছে কিন্তু মানুষ না থাকলে ভাড়া আসবে কে, দার দেনা করে আর কতো দিন চলঅবো এই ব্রৃদ্ধ বয়সে।

আমিঃ তা আপনার বাসায় ঘর খালী কেন?

তিনি বললেন, কি বলবো ভাড়াটিয়ারা বাসায় আসার সময় তাদের মারধর করে সন্ত্রাসীরা টাকা পয়সা মোবাইল ফোন নিয়া নেয়। মেয়েদের গায়ে হাত দেয় আর এখন তো বাড়িতে ঢুকেও জ্বালাতন করে এভাবে কি কোন লোকজন থাকে। যাদের গায়ের জোর আছে টাকা আছে অনেক পাওয়ারফুল তাদের বাসায় থাকে। আমি তো বাড়ি কইরা ঠেইকা গেছি। একটু কম দামে হইলেও কেউ যদি কিনা নিতো তাহলে বাইচ্চা যাইতাম। শুধু আমি না আমার আশপাশের বাড়ি গুলাও সব বেইচ্চা হালাইবো।

মাদক ব্যাবসায়ী আর মাদক সেবীরা মাদকের টাকার জন্য মানুষকে এতটাই হেও করছে যে মানুষ প্রাণে বাচার জন্য সব ছেড়ে পালানোর কাজ টাই বাকি আছে।

তাই বিবেকের কাছে আমার প্রশ্ন এসব দেখার কি কেউ আছে? যদি দেখার কেউ না থাকে তাহলে আমরা কোথায় থাকবো। প্রশাসন তো শুনেছি চাইলে সব পারে যদি ইচ্ছে করে। তারা কি একটু সুদৃষ্টি রাখবে দেখা যাক বিবেক কি বলে?