দৃষ্টিহীনরা হাতঘড়ি দিয়ে যেভাবে যোগাযোগ করতে পারবেন

প্রকাশিত

তথ্য ও প্রযুক্তি ডেস্কঃ দৃষ্টিহীনদের চলাফেরার সুবিধার্থে এবার হাতঘড়ি তৈরি করেছে দক্ষিণ কোরীয় সংস্থা ‘ডট’। এই স্মার্টওয়াচের সাহায্যে দৃষ্টিহীনরা সহজেই মানুষদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন এবং রাস্তাঘাটের নির্দেশনা পাবেন।

এই স্মার্টওয়াচ দিয়ে ম্যাসেঞ্জারের মতো যে কোনও অ্যাপের সাহায্যে কথাবার্তা চালানো যাবে। এমনকী গুগল ম্যাপের সঙ্গে সংযোগ স্থাপন করে পাওয়া যাবে বিভিন্ন রাস্তার নির্দেশনাও।

ব্লুটুথের সাহায্যে এই ঘড়ি কানেক্ট করা যাবে যে কোনও স্মার্টফোনের সঙ্গে। ফলে সেই ফোন থেকে ম্যাসেঞ্জারের মতো অ্যাপের সাহায্যে সহজেই ম্যাসেজ ঢুকবে এই ঘড়িতে। এই ঘড়ির উপরে রয়েছে চারটি ব্রেল সেল। প্রতিটিতে ছয়টা করে বল রয়েছে। ওই বলগুলি আসলে ব্রেল-এর এক একটি অক্ষর। এবার ওই বলগুলিই ঘুরিয়ে ফিরিয়ে অপরকে মেসেজ পাঠানো যাবে। কতটা দ্রুতগতিতে তা করা যাবে তা-ও নিয়ন্ত্রণ করতে পারবেন ব্যবহারকারী। ঘড়ির পাশের বাটনগুলি দিয়েও ম্যাসেজ পাঠানো যাবে।

প্রাথমিকভাবে আগামী মার্চ থেকে এই স্মার্টওয়াচ বিক্রি হবে লন্ডনের বিভিন্ন দোকানে। চলতি বছরেই এ ধরনের ১ লাখ ঘড়ি তৈরির লক্ষ্যমাত্রা নিয়েছে ডট। ইতিমধ্যেই ২০১৮-র জন্য ৪০ হাজার ঘড়ি তৈরি করে ফেলেছে ‘ডট’।

উল্লেখ্য, দৃষ্টিহীনদের জন্য বাজারে আগেই বিভিন্ন ধরনের ডিজিটাল ডিভাইস ছিল। তবে তাতে মেসেজ আসত অডিও-তে। ফলে তা শোনার জন্য কানে দিতে হত হেডফোন।