নারী উন্নয়নে অনন্য রোল মডেল বাংলাদেশঃ স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক :স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারী নেতৃত্বের মূল বৈশিষ্ট্য সব নারীকে সম্পৃক্ত করে এগিয়ে যাওয়া। কাউকে পেছনে রেখে সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। সব ক্ষেত্রেই নারীরা আজ মেধা ও দক্ষতার স্বাক্ষর রাখছেন। নারীদের উন্নয়নে সরকার নানা পদক্ষেপ গ্রহণ করেছে। বর্তমানে  বাংলাদেশ নারী উন্নয়নে অনন্য রোল মডেল।

বৃহস্পতিবার সংসদ ভবনে তার কার্যালয়ে বাংলাদেশ অ্যালায়েন্স ফর ওমেন লিডারশিপ (বিডল) আয়োজিত ‘নারীদের গণতান্ত্রিক অংশগ্রহণ’ শীর্ষক কর্মশালায় ভিডিও কনফারেন্স এর মাধ্যমে সিলেট, কুমিল্লা, ফেনী এবং বগুড়া জেলার নারী নেত্রীদের উদ্দেশ্যে বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন।

শিরীন শারমিন চৌধুরী বলেন, সরকার ও সংসদ নারী উন্নয়নে আইন প্রণয়ন ও নীতিমালা তৈরিতে সহায়তা করছে এবং করবে কিন্তু সামগ্রিকভাবে নারীদের এগিয়ে নিতে নারী নেত্রীদের সচেষ্ট থাকতে হবে। নারী প্রশিক্ষণ ও তথ্য প্রযুক্তি ভিত্তিক কর্মশালার মাধ্যমে নারীর দক্ষতা বৃদ্ধিতে একযোগে কাজ করে যেতে তিনি নারী নেত্রীদের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ নারী অগ্রযাত্রার প্রতীক। তার বলিষ্ঠ নেতৃত্বে সেনা, নৌ ও বিমানবাহিনী, পুলিশ, প্রশাসন, বিচার বিভাগ, সাংবাদিকতাসহ নারী উদ্যোক্তার মত সাহসী পেশায় নারীদের অংশগ্রহণ দৃশ্যমান। সিদ্ধান্তগ্রহণ প্রক্রিয়ায় নারীদের অবদান প্রশংসনীয়। নারীদের জন্য আরো সুযোগ তৈরি করে দিলে রাজনীতিসহ অর্থনৈতিক কর্মকাণ্ডেও নারীরা নিজেদের যোগ্যতার প্রমাণ দিতে সক্ষম হবে। ফলশ্রুতিতে সর্বস্তরে নারী ক্ষমতায়ন অর্থবহ হবে এবং অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি ও অন্তর্ভুক্তিমূলক গণতন্ত্র অর্জিত হবে।

এ সময় চারটি জেলায় নারী নেত্রীরা সার্বিক উন্নয়ন বিষয়ে স্পিকারের সঙ্গে মতবিনিময় করেন।