নাসার ছবিতে বন্যাবিধ্বস্ত কেরালা

প্রকাশিত

ডেস্ক-

বন্যাবিধ্বস্ত কেরালার ভয়াবহ রূপ দেখা গেছে নাসার তোলা ছবিতেও। স্যাটেলাইটের মাধ্যমে এর আগে কেরালার ছবি তুলেছিল নাসা। বন্যার পর সেই একই অঞ্চলের ছবি প্রকাশ করেছে তারা।

গত বুধবার তোলা সেই ছবিতে দেখা গেছে, কেরালার বিস্তীর্ণ অঞ্চলে কতটা ধ্বংসলীলা চলেছে। বন্যার আগের ও পরের দুই ছবিতে ফুটে উঠেছে দুর্যোগের ফলে ক্ষতিগ্রস্ত রাজ্যের চেহারা।

নাসা জানিয়েছে, ল্যান্ডস্যাট ৮ স্যাটেলাইটের অপারেশনাল ল্যান্ড ইমেজার (ওএলআই) দিয়ে প্রথম ছবিটি তোলা হয়। বন্যার পর দ্বিতীয় ছবিটি তোলা হয় সেন্টিনেল-২ স্যাটেলাইটের সাহায্যে। বন্যার পানি বোঝাতে গাঢ় নীল এবং বিস্তীর্ণ অঞ্চল বোঝানোর জন্য সবুজ রং ব্যবহার করা হয়েছে।

দ্বিতীয় ছবিটিতে দেখা যায়, কারুবান্নুর নদীর পাড় ভেসে গেছে। তাতে ৪০টি গ্রামের মধ্যে দিয়ে বয়ে চলা ওই নদীর পানি ভাসিয়ে দিয়েছে দু’টি জাতীয় সড়কের সঙ্গে সংযুক্ত ২.২ কিলোমিটার দীর্ঘ অঞ্চল। যাতে ঘরছাড়া হয়েছে হাজার হাজার মানুষ।

চলতি মাসে দক্ষিণ-পূর্ব এশিয়ায়, ভারতে এবং কেরালায় মোট বৃষ্টিপাতের ছবিও তুলেছে নাসার উপগ্রহ। বৃষ্টিপাতের ফলে ৮০টি বাঁধের থেকে পানি ছাড়া হয়।

তবে ধীরে ধীরে পানি না ছেড়ে ওই বাঁধগুলো থেকে একসঙ্গে পানি ছাড়তে বাধ্য হন সংশ্লিষ্ট কর্মকর্তারা। এতে বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়।