নেইমারের অভিনয়ই মেক্সিকোর ভয়

প্রকাশিত

চ্যানেল সিক্স ডেস্ক : ফুটবলের ব্রাজিলিয়ান দুই কিংবদন্তি পেলে এবং রোমারিও, ২০০৯ সালে অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে ব্রাজিলের হয়ে নেইমারের পারফরম্যান্স দেখে অবাক হন । প্রথম ম্যাচে জাপানের বিপক্ষে গোল দিয়ে নিজের সক্ষমতার জানান দেন তিনি। ওই আসরের চ্যাম্পিয়ন সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচে বার বার পড়ে যাওয়ার জন্য চলতি রাশিয়া বিশ্বকাপের সুইস অনূর্ধ্ব ১৭ দলের তৎকালীন সদস্য গ্রানিত জাকা নেইমারকে কাঠগড়ায় দাঁড় করান।
২০১১ সালের ২৭ মার্চ  দক্ষিণ লন্ডনের আমিরাত স্টেডিয়ামে স্কটল্যান্ডের বিপক্ষে পেনাল্টি নেয়ার সময় নেইমারকে উদ্দেশ্য করে মাঠে কলা নিক্ষেপ করা হয়।
এ ঘটনায় স্কটল্যান্ড সমর্থকদের বিপক্ষে বর্ণবাদের অভিযোগও আনেন নেইমার। যদিও স্কটিশ ফুটবল কর্তৃপক্ষ এই ব্যাপারে ব্যাখ্যা করে বলে যে, নেইমারকে মাঠে থাকা সমর্থকরা অবজ্ঞা করেছিলেন, কারণ তিনি ‘ইঞ্জুরির নাটক’ করেছিলেন।
মেট্রো পুলিশ কলা নিক্ষেপকারী জার্মান ছাত্রটিকে আটকও করে। কিন্তু তিনি বলেন, আমি কোনও বর্ণবাদের মানসিকতায় কলাটি নিক্ষেপ করিনি। আর এই স্বীকারোক্তির ভিত্তিতে স্কটিশ সমর্থকদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ আনার জন্যে স্কটিশ ফুটবল অ্যাসোসিয়েশন ক্ষমা চাইতে বলে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনকে (সিবিএফ)। কিন্তু নেইমার ক্ষমা চাইতে অস্বীকৃতি জানান। ২০১৪ সালে সান্তোস ছেড়ে বার্সেলোনায় যোগ দেন নেইমার। বার্সেলোনায় প্রায় তিন বছর খেলার পর ২০১৭ সালে স্প্যানিশ ক্লাবটি ছেড়ে ২২২ মিলিয়ন ইউরোতে প্যারিস সেন্ট জার্মেইতে (পিএসজি) পাড়ি জমিয়ে হয়ে গেছেন বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার। চলতি রাশিয়া বিশ্বকাপের প্রথম ম্যাচে দীর্ঘ ১০ বছর পর ফের মুখোমুখি হন জাকা-নেইমার। ওই ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। ইউরোপের দেশটির সদস্যরা মোট ১০ বার ফাউল করেন ২৬ বছর বয়সী নেইমারকে। মাটিতে বারবার পড়ে যাবার কারণে বিশেষ নজরেও আসেন তিনি।
নিজেদের দ্বিতীয় ম্যাচে কোস্টারিকার বিপক্ষে ডি-বক্সে লুটিয়ে পড়েন নেইমার। রেফারি বাঁশি বাজালে কোস্টারিকানদের আপিলের কারণে ভিএআর প্রযুক্তিতে পেনাল্টি বাদ হয়। পরের ম্যাচেও সার্বিয়ার সঙ্গে সাইড লাইনে ধাক্কা খেয়ে পড়ে যাবার পর বেশ কয়েকবার গড়াগড়ি খান পিএসজি ফরোয়ার্ড। কোস্টারিকা-সার্বিয়া বাধা পেরিয়ে ব্রাজিল গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে ঠিকই তবে মাঠে লুটিয়ে পড়ার ‘নাটক’ নিয়ে কম কথা হয়নি।
সোমববার বাংলাদেশ সময় রাত আটটায় দ্বিতীয় রাউন্ডে মেক্সিকোর বিপক্ষে মাঠে নামবে নেইমাররা।