নড়াইলে বেশির ভাগ শিক্ষার্থী কলেজে উপস্থিত হয় না

প্রকাশিত

নড়াইল প্রতিনিধি-
নড়াইলে অভিভাবক সমাবেশে বক্তারা বলেছেন, তাদের সন্তানেরা নিয়মিত কলেজে উপস্থিত হচ্ছে না। ঠিকমত ক্লাস করে না। লেখাপড়ায় মনোযোগী নয়। এসএসসিতে ভালো ফলাফল করলেও এইচএসসিতে খারাপ করছে। এ পরিস্থিতিতে অভিভাবকদের পাশাপাশি শিক্ষকদের ভূমিকা প্রয়োজন। নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের আয়োজনে শুক্রবার (২৫ জানুয়ারি) দুপুরে কলেজের মাল্টিপারপাস হলরুমে অভিভাবক সমাবেশ ও মতবিনিময় সভায় এসব কথা বলেন অভিভাবকেরা।
তারা আরো বলেন, শিক্ষকরা মানুষ গড়ার কারিগর। শিক্ষকরা ছাত্রদের সঙ্গে বন্ধুসুলভ আচরণ করে তাদেরকে কলেজমুখী করার চেষ্টা করবেন। প্রাইভেট ও কোচিং শিক্ষার্থীদেরকে পূর্ণতা দিতে পারে না; ক্লাসে নিয়মিত উপস্থিতি ছাত্রছাত্রীদের শিক্ষার দ্বার উন্মোচিত করবে। শিক্ষার্থীদের প্রকৃত জ্ঞান দিতে পারলে এদেশ আরো সমৃদ্ধশালী হবে। এখন আমাদের সময় এসেছে উন্নত জীবনের জন্য যুদ্ধ করার।
কলেজ অধ্যক্ষ অধ্যাপক রবিউল ইসলামের সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক আনজুমান আরা। বিশেষ অতিথির বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর) শরফুদ্দীন, কলেজের গণিত বিভাগের চেয়ারম্যান প্রফেসর জয়দেব চন্দ্র সাহা, শিক্ষার মানোন্নয়ন কমিটির আহবায়ক সহযোগী অধ্যাপক অসীম কুমার সরকার। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আনন্দ মোহন বিশ^াস, সহযোগী অধ্যাপক মোল্যা জাহাঙ্গীর আলম, সহযোগী অধ্যাপক আব্দুর রহিম, আ ন ফ আরিফুল হক, মুরাদুল ইসলাম, প্রভাষক সাজ্জাদ হোসেন টিপু, অভিভাবক ওমর ফারুক, জহর লাল দাস, উত্তম কমার বিশ^াস প্রমুখ।
প্রধান অতিথি বলেন, ‘স্কুল-কলেজ চলাকালীন সময়ে কোচিং বন্ধের জন্য প্রশাসনের পক্ষ থেকে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। এছাড়া শিক্ষার্থীরা নিয়মিত কলেজে উপস্থিত না হওয়ার ব্যাপারে অভিভাবকসহ সবার খোঁজখবর রাখতে হবে। এ সময়টা তারা (ছাত্রছাত্রী) কোথায় কী করছে, তা দেখতে হবে। এদিকে নড়াইলকে মাদকমুক্ত জেলা হিসেবে ঘোষণা করার কাজ শুরু হয়েছে। এ লক্ষ্যে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের ভূমিকা রাখতে হবে। ইভটিজিং, বাল্যবিয়ে, নারী ও শিশু নির্যাতন রোধকল্পে সবাইকে সচেতনতার সঙ্গে কাজ করতে হবে। তারুণ্যের শক্তিতে বাংলাদেশের সম্মৃদ্ধি হবে। তাই শিক্ষার্থীসহ তরুণ সমাজকে লেখাপড়ায় গুরুত্ব দেয়ার পাশাপাশি ভালো কাজে মনোযোগী হওয়া প্রয়োজন।’
অনুষ্ঠানে শিক্ষক, অভিভাবক, সাংবাদিকসহ সুধীজন উপস্থিত ছিলেন।