পররাষ্ট্রমন্ত্রী নয়াদিল্লিতে, বুধবার সুষমা স্বরাজের সঙ্গে বৈঠক

প্রকাশিত

পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী চারদিনের সফরে মঙ্গলবার সকালে নয়াদিল্লি গেছেন। রাইসিনা ডায়লগ নামে একটি বহুপাক্ষিক সম্মেলনে যোগ দিতে এই সফর করছেন পররাষ্ট্রমন্ত্রী। তবে দ্বিপাক্ষিক ইস্যুতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বৈঠক করবেন বলে জানা যায়।

সূত্র জানায়, বুধবার সকালে নয়াদিল্লিতে মাহমুদ আলী ও সুষমা স্বরাজ দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন। গত বছর এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নয়াদিল্লি সফরকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে শীর্ষ বৈঠকে গৃহীত সিদ্ধান্তগুলো বাস্তবায়ন অগ্রগতি নিয়ে দুই পররাষ্ট্রমন্ত্রী পর্যালোচনা করবেন। এছাড়া ঢাকা ও নয়াদিল্লির বর্তমান উষ্ণ ও উচ্চমাত্রার সম্পর্ক কিভাবে আরো এগিয়ে নেওয়া যায় তা খতিয়ে দেখবেন।

পররাষ্ট্রমন্ত্রী বুধবার সকালে নয়াদিল্লিতে হোটেল তাজ প্যালেসে রাইসিনা ডায়লগের প্ল্যানারি অধিবেশনে যোগ দেবেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ এতে বক্তব্য রাখবেন। আর আগামীকাল বৃহস্পতিবার সকালে রাইসিনা ডায়লগের একটি অধিবেশনে মূল বক্তব্য দেবেন পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী। রাতে ডায়লগের নৈশ ভোজেও বক্তব্য রাখবেন তিনি।
ভারত সরকারের বহুপাক্ষিক উদ্যোগ রাইসিনা ডায়লগে ভূ-রাজনৈতিক ও অর্থনৈতিক ইস্যুতে মতবিনিময় ও আলোচনা হয়ে থাকে। বছরে একবার এই ডায়লগ আয়োজন করা হয়।
পররাষ্ট্রমন্ত্রী দিল্লি সফরকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব রাষ্ট্রদূত কামরুল আহসানকে ওআইসিতে বাংলাদেশের প্রার্থী হিসেবে পরিচয় করিয়ে দেওয়া হবে।

মঙ্গলবার রাতে বাংলাদেশ হাইকমিশনের মৈত্রী হলে পররাষ্ট্রমন্ত্রীর সম্মানে এক নৈশভোজের আয়োজন করা হয়েছে। এখানে ইসলামী সহযোগিতা সংস্থা ওআইসির সহকারী মহাসচিব পদে বাংলাদেশের প্রার্থী কামরুল আহসানকে নয়াদিল্লিতে মুসলিম দেশগুলোর রাষ্ট্রদূতদের সঙ্গে আনুষ্ঠানিকভাবে পরিচয় করানো হবে। সম্প্রতি বাংলাদেশ এই পদের জন্য প্রার্থিতা ঘোষণা করে। ৫৭টি মুসলিম দেশের জোট ওআইসির সহকারী মহাসচিব পদে আগামী মে মাসে নির্বাচন অনুষ্ঠিত হবে। পররাষ্ট্রমন্ত্রী আগামী শুক্রবার নয়াদিল্লি থেকে ঢাকায় ফিরবেন।