প্রতিরক্ষা কর্মকর্তাদের বরখাস্ত করলেন সৌদি বাদশাহ

প্রকাশিত

 আন্তর্জাতিক ডেস্ক-

রাজপরিবারের দুই সদস্যসহ ছয় প্রতিরক্ষা কর্মকর্তাকে বরখাস্ত করেছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুলআজিজ। দুর্নীতির অভিযোগ আনা হয়েছে তাদের বিরুদ্ধে। সৌদি প্রেস এজেন্সি এক প্রতিবেদনে এই খবর জানায়।

রাজকীয় ফরমানে বলা হয়েছে, ইয়েমেনে সৌদি-নেতৃত্বাধীন জোটের যৌথ বাহিনীর কমান্ডার হিসেবে যুবরাজ ফাহাদ বিন তুর্কিকে অব্যাহতি দিয়েছেন সৌদি বাদশাহ। তার ছেলে আব্দুলআজিজ বিন ফাহাদকেও উপ গভর্নরের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ে ‘সন্দেহজনক আর্থিক লেনদেনে’ অভিযুক্ত হয়েছেন আরও চার কর্মকর্তা। তারা প্রত্যেকে তদন্তের মুখোমুখি হবেন।

দেশের সর্বময় ক্ষমতার অধিকারী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে সরকারি দুর্নীতির বিরুদ্ধে অভিযান চালাচ্ছে সৌদি আরব।

তবে সমালোচকদের দাবি, ক্ষমতা ধরে রাখার পথে যেন বাধা সৃষ্টি না হয় সেজন্য শীর্ষস্থানীয় ব্যক্তিদের গ্রেপ্তার করছেন মোহাম্মদ বিন সালমান।

এ বছরের শুরুতে ওয়াল স্ট্রিট জার্নাল তাদের প্রতিবেদনে রাজপরিবারের তিন উচ্চপদস্থ কর্মকর্তাকে গ্রেপ্তারের কথা জানায়। তাদের মধ্যে রাজার ছোট ভাই আহমেদ বিন আব্দুল আজিজ ও সাবেক যুবরাজ মোহাম্মদ বিন নায়েফ ছিলেন।

২০১৭ সালে ডজনখানেক রাজপরিবারের সদস্য, মন্ত্রী ও ব্যবসায়ীকে রিয়াদের রিজ-কার্লটন হোটেল থেকে আটক করা হয়। তাদের বেশিরভাগকে ছেড়ে দেওয়া হয়, শোনা যায় ১০৬.৭ বিলিয়ন ডলারে সমঝোতা করে তারা মুক্তি পান।

Be the first to write a comment.

Leave a Reply