‘প্রথম শ্রেণির রাজনীতিবিদ নন ট্রাম্প’

প্রকাশিত

আন্তর্জাতিক ডেস্ক: ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘প্রথম শ্রেণির রাজনীতিবিদ নন।’ রোববার বিবিসিতে প্রচারিত এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেছেন।

ট্রাম্পের সঙ্গে তার ‘ভালো ও সরাসরি সম্পর্ক’ রয়েছে উল্লেখ করে ম্যাক্রন বলেছেন, ‘তিনি প্রথম শ্রেণির রাজনীতিবিদ নন।’ মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে অনেক বিষয়ে দ্বিমত থাকলেও তার সঙ্গে কাজ করতে চান বলে আশা প্রকাশ করেন ম্যাক্রন।

সম্প্রতি আফ্রিকার অভিবাসীদের নিয়ে ট্রাম্পের অবমাননাকর মন্তব্য প্রসঙ্গে ম্যাক্রন বলেন, ‘এ ধরণের শব্দ আপনি ব্যবহার করতে পারেন না। বিশেষ করে আপনি যদি এই দেশগুলোর সঙ্গে শান্তি, উন্নয়ন ও শ্রদ্ধাপূর্ণ সম্পর্ক নির্মাণ করতে চান।’

তিনি বলেন, ‘আমি মনে করি মধ্যপ্রাচ্য ও আফ্রিকার অনেক ইস্যুতে আমাদের হতাশা ও অতীত অপমানকর বিষয় রয়েছে এবং আমাদের এগুলো বুঝতে হবে।

ম্যাক্রন বলেন, ‘ আমি বিশ্বাস করি সব দেশকে আমাদের শ্রদ্ধা প্রদর্শন করতে হবে। আমাদের কাছে  তাদের এটা প্রাপ্য এবং এটা সবচেয়ে কার্যকর।’

সম্প্রতি ওয়াশিংটনে এক বৈঠকে আফ্রিকার অভিবাসীদের সম্পর্কে ট্রাম্প বলেছেন, ‘এই নোংরা (শিটহোল) দেশগুলো থেকে কেন আমাদের অভিবাসী আনতে হবে আমি বুঝতে পারি না।’ ব্যাপক সমালোচনার পরিপ্রেক্ষিতে ট্রাম্প পরে দাবি করেন, তিনি এ ধরণের কোনো শব্দ উচ্চারণ করেননি।