প্রয়োজনে সৌদি বানাবে পরমাণু বোমার ভাণ্ডারঃ মুহম্মদ বিন সালমান

প্রকাশিত

প্রয়োজনে সৌদি বানাবে পরমাণু বোমার ভাণ্ডারঃ মুহম্মদ বিন সালমান

ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে ইরান ও সৌদি আরব সম্পর্ক। পরমাণু ইস্যুতে এবার এই দুই রাষ্ট্র মুখোমুখি অবস্থানে দাঁড়িয়েছে। আর তারই জের ধরে এক বিবৃতিতে সৌদি যুবরাজ তথা দেশের পরবর্তী বাদশা হতে চলা মহম্মদ বিন সালমান জানিয়েছেন, যেকোনো উপায়ে ইরানের পরমাণু কর্মসূচির বিরুদ্ধে লড়াই করতে প্রস্তুত হবে আরব। এর জন্য তৈরি করা হবে পরমাণু বোমার ভাণ্ডার। ইরানের পারমানবিক কর্মসূচির পাল্টা হিসেবে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।

এ ব্যাপারে সংবাদ সংস্থা রয়টার্স জানাচ্ছে, সৌদি যুবরাজ তার দেশের এক টিভি সাক্ষাৎকারে পরমাণু অস্ত্র কর্মসূচির কথা বলেছেন। সেখানে তিনি বলেন, সৌদি আরব চায় না পরমাণু অস্ত্র। তবে যদি ইরান পরমাণু বোমা তৈরি করে আরব দেশও চুপ করে বসে থাকবে না। আমরা দ্রুত এই মারণাস্ত্র বানাব।

এদিকে ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রবল আপত্তি উড়িয়ে দিয়েছে তেহরান। দীর্ঘদিন ধরেই ইরান সরকার তাদের পরমাণু কর্মসূচি চালাচ্ছে। আন্তর্জাতিক নিষেধাজ্ঞা জারি হয়েছে দেশটির উপরে। এর জেরে ইরান ও মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্কও উত্তপ্ত হয়ে চলেছে। এমন অবস্থায় মার্কিন বন্ধুরাষ্ট্র সৌদি আরবের যুবরাজ যেভাবে ইরানকে চাপে রেখে পরমাণু অস্ত্র তৈরির কথা বলেছেন তাতে জটিলতা আরও বাড়ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।