ফাইনালে ক্রোয়েশিয়ার ৯৮ বিশ্বকাপের দল

প্রকাশিত

চ্যানেল সিক্স ডেক্স : আজ পর্দা নামছে গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত বিশ্বকাপ ফুটবল। নিজেদের ফুটবলের ইতিহাসে এই প্রথম বিশ্বকাপের ফাইনালে খেলছে ক্রোয়েশিয়া। এবারই বিশ্বকাপে প্রথম খেলা নয়ক্রোয়েশিয়ার। এর আগেও তারা বিশ্বকাপের মূলপর্বে খেলেছিল। কিন্তু সে সময় ফাইনাল খেলার সৌভাগ্য হয়নি। তবে ঐ বারই নিজেদের সামর্থ্যের জানান দিয়েছিল ক্রোয়েশিয়া।

এবার নিয়ে পঞ্চমবারের মতো বিশ্বকাপের মূলমঞ্চে খেলছে ক্রোয়েশিয়া। প্রথমবারই তারা তৃতীয়স্থান লাভ করে। এরপর আর নিজেদের সেভাবে মেলে ধরতে পারেনি ক্রোয়েশিয়া। এবারের বিশ্বকাপে এসে সে খোলস থেকে বেরিয়ে এসেছে তারা। একেবারে উঠে গিয়েছে ফাইনালে। যা ফুটবলের ইতিহাসে তাদের শ্রেষ্ঠ অর্জন। দেশের এমন অর্জনের দিনে নিজেদের অতীতকে তারা ভুলে যেতে চায়নি। তাই এমন একটি দিনে ১৯৯৮ সালের বিশ্বকাপে অংশগ্রহণকারী দলের সকল সদস্য ও কোচিং স্টাফ যারা সে সময় দলের সঙ্গে সংযুক্ত ছিলেন তাদের সকলকেই ইতিহাসের সাক্ষী হতে ফাইনাল দেখতে দাওয়াত দেয়া হয়েছে।

ক্রোয়েশিয়ার সঙ্গে ফ্রান্সের সাক্ষাত এটি দ্বিতীয়বারের মতো। প্রথম দেখা হয়েছিল ১৯৯৮ বিশ্বকাপে। সে সময় ক্রোয়েটদের হারিয়ে ফাইনালে জায়গা করে নেয় স্বাগতিক ফ্রান্স। পরে বিশ্বকাপও নিজেদের ঘরে রেখে দেয়া তারা। আর নিজেদের ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো শিরোপা ঘরে তোলে।

আজ নিজেদের সেরা সাফল্যের সময় প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে সেই ফ্রান্সকে। কিন্তু এক জায়গায় খুব অমিল এ দুই দলের মধ্যে। উভয় দলের নাম ঠিক আছে। বিশ্বকাপের নামেও কোনও পরিবর্তন হয়নি। উভয় দলের মধ্যে বদলেছে খেলোয়াড়, ম্যাচের নাম ও আয়োজক দেশের।

১৯৯৮ সালের ওই বিশ্বকাপে বর্তমান ক্রোয়েশিয়া ফুটবল ফেডারেশনের সভাপতি ডেভর সুকার আসরের সর্বোচ্চ গোলদাতা হওয়ার জন্য গোল্ডেন বুট জেতেন। দলের হয়ে সাত ম্যাচ খেলে তিনি গোল করেন ছয়টি। গোল্ডেন বুট ছাড়াও সুকার ব্রোঞ্জের বল জেতেন।