বাংলাদেশ নেই এশিয়ান চ্যাম্পিয়নস ট্রফি হকিতে

প্রকাশিত

স্পোর্টস ডেস্ক: এশিয়ান চ্যাম্পিয়নস ট্রফি হকিতে নেই বাংলাদেশ। মূলত: আয়োজক হতে না পারায় খেলতে পারছে না তারা। আয়োজক হওয়ায় ঢাকায় অনুষ্ঠিত এশিয়া কাপ হকিতে অংশ নিতে পেরেছিল বাংলাদেশ। সাফল্য হিসেবে ষষ্ঠ হয়েছিল লাল-সবুজরা। সেই ধারায় প্রথমবারের মতো এশিয়ান চ্যাম্পিয়নস ট্রফিরও আয়োজক হওয়ার সুযোগ পেয়েছিল। কিন্তু আর্থিক দৈন্যদশায় তা আর হতে পারছে না বাংলাদেশ। ফলে স্বাগতিক হিসেবে বাংলাদেশের জায়গা নিয়েছে ওমান!
আগামী ১৮ থেকে ২৮ অক্টোবর পঞ্চমবারের মতো এশিয়ান চ্যাম্পিয়নস ট্রফি অনুষ্ঠিত হবে। সাধারণত এশিয়ার শীর্ষ ছয় দল এতে অংশ নেয়। এশিয়া কাপে ষষ্ঠ হওয়াতে বাংলাদেশের ভাগ্য খুলে গিয়েছিল। প্রথমবারের মতো অংশগ্রহণের সুযোগ থাকলেও শেষ পর্যন্ত তা আর হয়নি। আর্থিক কারণে স্বাগতিক হতে অপরাগতা প্রকাশ করে বাংলাদেশ। ফলে ওমানই এখন এই ট্রফির আয়োজক।
সাধারণত নিয়ম হল যারা আয়োজক হবে তারাই সরাসরি খেলার সুযোগ পাবে। সেক্ষেত্রে ষষ্ঠ অংশগ্রহণকারী দেশ বাদ পড়বে। এই নিয়মে ভারত, পাকিস্তান, দক্ষিণ কোরিয়া, জাপান ও মালয়েশিয়া সুযোগ পেলেও বাদ পড়েছে বাংলাদেশ।
হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুস সাদেক জানান, এশিয়া কাপ আয়োজন করতে গিয়ে আমাদের অনেক টাকা লেগেছে। আমাদের এই মুহূর্তে পর্যাপ্ত টাকা নেই যে আরও একটি বড় আসর করবো। যে কারণে এশিয়ান চ্যাম্পিয়নস ট্রফি আয়োজনে আমরা অপারগতা প্রকাশ করেছি। ওমানে এশিয়ান গেমস বাছাই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আমাদের ৫০ লক্ষ টাকা লাগবে। সেটা এখন সংগ্রহ করতে হবে।