বিপজ্জনক সেলফিতে মৃত্যু হলো ২৫৯ জনের!

প্রকাশিত

আত্মপ্রতিকৃতি বা সেলফি হলো নিজের তোলা নিজের প্রতিকৃতি। আর এই সেলফি তোলার যেন এক ক্রেজ তৈরি হয়েছে সারা বিশ্বের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের মাঝে। তবে সেলফি তোলার এ প্রবণতা বহু মানুষের মৃত্যুরও কারণ হয়ে উঠছে।

সেলফি আসক্তি মানুষের জীবনকে ঝুঁকির মধ্যে ফেলে দেয়। চলন্ত ট্রেনের সামনে, বহুতল ভবনের ছাদে, হিংস্র প্রাণীর সঙ্গে, পাহাড়ের চূড়ায় সেলফি তুলতে গিয়ে বিশ্বে এ পর্যন্ত অনেক মানুষ নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

সম্প্রতি এক তথ্যে প্রকাশিত হয়েছে, ২০১১ থেকে ২০১৭ সাল পর্যন্ত সেলফি তুলতে গিয়ে বিশ্বের বিভিন্ন প্রান্তে নিহত হয়েছে ২৫৯ জন। তারা জীবনকে ঝুঁকির মধ্যে ফেলে সেলফি তুলতে গিয়ে নিহত হয়েছে। তবে অনেকেই বলছেন সেলফির কারণে মৃত্যুর প্রকৃত সংখ্যা এর চেয়ে অনেক বেশি।

পরিসংখ্যানে প্রকাশ সেলফি তুলতে গিয়ে নিহতদের অধিকাংশই ভারতের বাসিন্দা। এর পরের স্থানটি রয়েছে রাশিয়া, যুক্তরাষ্ট্র ও পাকিস্তানের। নিহত অধিকাংশের বয়স ত্রিশের নিচে।

ভারতে ২০১১ থেকে ২০১৭ পর্যন্ত সময়ে সেলফি তুলতে গিয়ে ১৫৯ জন নিহত হয়েছে বলে জানা গেছে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস-এর গবেষণায়। গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে জার্নাল অব ফ্যামিলি মেডিসিন অ্যান্ড প্রাইমারি কেয়ার-এ।

সেলতি তুলতে গিয়ে কিভাবে এত মানুষ নিহত হলো? এ প্রসঙ্গে গবেষকরা বলছেন, তারা অনেকেই সেলফি তোলার সময় নৌকার কিনারে দাঁড়িয়েছিলেন। এতে পানিতে পড়ে মৃত্যু হয়েছে। কেউ বা উঁচু ভবনের কিনারে দাঁড়িয়ে সেলফি তোলার সময় পড়ে গিয়েছেন। এছাড়া রেল লাইনে দাঁড়িয়ে সেলফি তোলার সময় মৃত্যুর ঘটনাও দেখা গেছে। বিপজ্জনক প্রাণীদের সঙ্গে সেলফি তোলার চেষ্টাতেও মৃত্যু হয়েছে কয়েকজনের।