ভারতের জয় ধাওয়ান-ভুবনেশ্বরে

প্রকাশিত

খেলাধুলা ডেস্কঃ শিখর ধাওয়ান ৩৯ বলে করলেন ৭২ রান। তাতে ভারত পেল ২০৩ রানের বড় সংগ্রহ। এরপর বল হাতে আগুন ঝড়ালেন ভুবনেশ্বর কুমার। ১৮তম ওভারে দক্ষিণ আফ্রিকার চারজন ব্যাটসম্যানকে ফেরত পাঠালেন। তার মধ্যে দুজন সেট ব্যাটসম্যান। আর তাতেই হেরে গেল দক্ষিণ আফ্রিকা।

২০৪ রান তাড়া করে ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৭৫ রানের বেশি করতে পারেনি প্রোটিয়ারা। তাতে ২৮ রানের জয়ে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত।

সংক্ষিপ্ত স্কোর :
ভারত : ২০৩/৫ (২০ ওভারে)
দ. আফ্রিকা : ১৭৫/৯ (২০ ওভারে)
ফল : ভারত ২৮ রানে জয়ী
ম্যাচসেরা : ভুবনেশ্বর কুমার।

২০৪ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে ৪৮ রানেই ৩ উইকেট হারিয়ে ব্যাকফুটে চলে যায় দক্ষিণ আফ্রিকা। সেখান থেকে দলকে টেনে তোলেন রেজা হেনড্রিকস ও ফারহান বেহারদিন। চতুর্থ উইকেটে তারা দুজন ৮১ রানের জুটি গড়ে জয়ের স্বপ্ন দেখাতে শুরু করেন। কিন্তু যজুবেন্দ্র চাহাল হার্দিক পান্ডিয়ার হাতে ক্যাচ বানিয়ে বেহারদিনকে ফেরত পাঠিয়ে ভারতকে ম্যাচে ফেরান। বেহারদিন ২৭ বলে ৩ চার ও ২ ছক্কায় ৩৯ রানের ইনিংস খেলে যান।

১৮তম ওভারে বল হাতে আসেন ভুবনেশ্বর কুমার। দলীয় ১৫৪ রানের মাথায় তার করা প্রথম বলেই হেনড্রিকস সাজঘরে ফেরেন। যাওয়ার আগে ৫০ বলে ৮ চার ও ১ ছক্কায় সর্বোচ্চ ৭০ রান করে যান। দ্বিতীয় ও তৃতীয় বলের পর চতুর্থ বলে হাতখুলে মারতে থাকা হেইনরিক ক্লাসেনকে (১৬) আউট করেন। পঞ্চম বলে ক্রিস মরিসকে শূন্যরানে ফিরিয়ে দক্ষিণ আফ্রিকাকে খাদের কিনারে ঠেলে দেন। জাগিয়ে তোলেন হ্যাটট্রিকের সম্ভবনা। তার শেষ বলে হ্যাটট্রিক না হলেও রান আউটে কাটা পড়েন দানে প্যাটারসন (১)। এরপর ১৭৫ রানের মাথায় আন্দিলে ফেলুকওয়ে আউট হয়ে যাওয়ার পর আর রান করতে পারেনি দক্ষিণ আফ্রিকা। ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৭৫ রানে থামে স্বাগতিকরা।

বল হাতে ভুবনেশ্বর কুমার ৪ ওভারে ২৪ রান দিয়ে নেন ৫টি উইকেট। ১টি করে উইকেট নিয়েছেন উনাকাদ, পান্ডিয়া ও চাহাল।

বল হাতে ৫ উইকেট নিয়ে ম্যাচসেরা হন ভুবনেশ্বর কুমার।

তার আগে ভারতের ইনিংসে ব্যাট হাতে অবদান রাখেন শিখর ধাওয়ান (৭২), মানিষ পান্ডে (২৯), কোহলি (২৬) ও রোহিত শর্মা (২১)। বল হাতে দক্ষিণ আফ্রিকার অভিষিক্ত পেসার জুনিয়র দালা নেন ২টি উইকেট।