ভারত ৭ রোহিঙ্গাকে ফেরত পাঠাচ্ছে মিয়ানমারে

প্রকাশিত

সাত রোহিঙ্গা মুসলমানকে মিয়ানমারে ফেরত পাঠাচ্ছে ভারত। বৃহস্পতিবার তাদেরকে মিয়ানমারের সরকারের হাতে তুলে দেওয়া হবে বলে জানিয়েছেন ভারতীয় কর্মকর্তারা।

রয়টার্স জানিয়েছে, অনুপ্রবেশের অপরাধে ২০১২ সাল থেকে জেলে ছিলেন ওই সাত রোহিঙ্গা। তারা রাখাইনের কিউক দও শহরতলি থেকে এসেছিলেন। তাদেরকে আসামের শিলচরের একটি আটক কেন্দ্রে পাঠানো হয়েছে। সেখান থেকে তাদের আগামীকাল মিয়ানমার কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হবে।

আসাম পুলিশের অতিরিক্ত মহাপরিচালক ভাস্করজ্যোতি মহান্ত বলেন, ‘এটি একটি রুটিন প্রক্রিয়া। আমরা সব অবৈধ অভিবাসীকে ফেরত পাঠিয়ে দেই’।

তবে এই পদক্ষেপ জাতিসংঘের সমালোচনার মুখে পড়েছে ভারত। সংস্থাটির মানবাধিকার বিষয়ক দপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন জোর করে ওই রোহিঙ্গাদের ফেরত পাঠালে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের মুখে পড়তে পারে ভারত।

জাতিসংঘের বিশেষ দূত তেন্ডাই আচিউইম বলেন, ‘এই লোকগুলো যে রাষ্ট্রীয় নিপীড়ন, বিদ্বেষ ও ব্যাপক মানবাধিকার লঙ্ঘনের শিকার হয়েছে তা সম্পুর্ণভাবে জানা এবং তাদের প্রয়োজনীয় সুরক্ষা দিতে ভারত সরকারের আন্তর্জাতিক আইনি দায়বদ্ধতা রয়েছে। শরণার্থীদের জোর করে ওই দেশেই ফের পাঠানো তাদের সুরক্ষা করার অধিকারকে অস্বীকার করে।’