মহাকাশে টেসলা গাড়ি পাঠাচ্ছেন মাস্ক!

প্রকাশিত

মঙ্গলগ্রহের কক্ষপথে পরীক্ষামূলকভাবে মার্কিন বেসরকারি প্রতিষ্ঠান স্পেসএক্স-এর শক্তিশালী রকেট পাঠানো হচ্ছে শীঘ্রই। আর এ রকেটে করেই পাঠানো হবে টেসলা নির্মিত ‘রোডস্টার ২’ মডেলের গাড়ি।

স্পেসএক্স প্রধান ইলন মাস্ক এ প্রকল্পের উদ্যোক্তা। তার প্রতিষ্ঠিত অপর প্রতিষ্ঠান টেসলার উৎপাদিত একটি গাড়ির নাম রোডস্টার ২। রোডস্টার গাড়িটি সম্পূর্ণব্যাটারিচালিত এবং অত্যন্ত দ্রুতগতির। মাস্ক সম্প্রতি জানিয়েছেন মহাকাশে ‘ফ্যালকন হেভি’ রকেটের প্রথম পরীক্ষামূলক ফ্লাইটেই যাবে ওই গাড়ি। পরীক্ষা সফল হলে ভবিষ্যতে এই রকেটে করে চাঁদ ও মঙ্গল গ্রহে মিশন পরিচালনা করবে স্পেসএক্স।

মাস্ক বলেন, ফ্যালকন হেভি রকেটে মালামাল হিসেবে থাকবে টেসলা রোডস্টার যা ‘স্পেস অডিটি’ পরিচালনা করবে এবং গন্তব্য হবে মঙ্গল কক্ষপথ। গভীর মহাকাশে শত বছর থাকবে যদি এটি মহাকাশে ওঠার সময় বিস্ফোরিত না হয়।

মহাকাশে যে গাড়িটি পাঠানো হবে, তা মাস্কের অন্য এক প্রকল্পের সফল গাড়ি- রোডস্টার ২। সম্প্রতি চার আসনের রোডস্টার ২ স্পোর্টস গাড়ি উন্মোচন করেছে টেসলা।

বৈদ্যুতিক শক্তিচালিত গাড়িটি একবার চার্জ করলে এক হাজার কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে পারে। দুই লাখ ডলার মূল্যের গাড়িটি বেশ কয়েকটি বিশ্বরেকর্ড গড়েছে। এটিকে বলা হচ্ছে বর্তমান বিশ্বে বাণিজ্যিকভাবে ব্যাপক উৎপাদিত সবচেয়ে দ্রুততম গাড়ি। গাড়িটি মাত্র ১.৯ সেকেন্ডে শুন্য থেকে ১০০ কিলোমিটার গতি তুলতে পারে। এছাড়া ৪০০ কিলোমিটার গতিতে ছুটতে পারে অনায়াসেই।

মহাকাশে রকেটে করে ওঠার সময় যদি তা বিস্ফোরিত না হয় তাহলে রোডস্টার ২ গাড়িটি মহাকাশে বহু বছর টিকে থাকবে।

Be the first to write a comment.

Leave a Reply