‘মানুষ ছোট হলেও মুমিনুলের হৃদয় অনেক বড়’

প্রকাশিত

ক্রীড়া প্রতিবেদক, চট্টগ্রাম থেকে :মুমিনুল হকের জাতীয় দলে অভিষেকের পর খুব খুশি হয়েছিলেন মুশফিকুর রহিম। অন্তত কেউ তো তার উচ্চতার থেকে পিছিয়ে আছে!

মুমিনুল মানুষটা খুব ছোট! মাত্র ৫ ফিট ৩ ইঞ্চি। গড়নে ছোট হলে কী হবে, দুই হাতের জোড় এতটাই বেশি যে, যেকোনো বোলিং আক্রমণ ভেঙে দিতে সমর্থ্য তিনি। কব্জির মোচড়ে থাকা দারুণ সব শট মনে করিয়ে দেয় কিংবদন্তি অনেক ক্রিকেটারকে। দুরন্তপনা, ২২ গজের ক্রিজে তার সাহস ভয় ধরিয়ে দেয় যেকোনো বোলারকে।

শারীরিক গঠনে ছোট হলে কী হবে, তার রয়েছে খুব বড় হৃদয়। বড় হৃদয়ের মানুষ বলেই সৃষ্টিকর্তা তাকে দুহাত ভরে দেয় সাফল্য। মুমিনুল হককে নিয়ে মাহমুদউল্লাহ রিয়াদের পর্যবেক্ষণ এমনটাই। চট্টগ্রাম টেস্টে মুমিনুল হকের প্রাপ্তির ঝুলি অনেক রেকর্ড দিয়ে ভরা।

টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি- একমাত্র বাংলাদেশি ক্রিকেটার হিসেবে আজই এই রেকর্ড গড়েছেন। এক টেস্টে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান। সেটাও এই টেস্ট দিয়েই গড়া। সব মিলিয়ে নিজের সবচেয়ে পছন্দের মাঠে মুমিনুল কারিশমা দেখিয়েছেন দুহাত খুলে। তাইতো মাহমুদউল্লাহ তাকে প্রশংসায় ভাসাতে কার্পণ্য করলেন না।

মুমিনুলকে নিয়ে মাহমুদউল্লাহ বলেছেন, ‘মুমিনুল মানুষটা ছোট। কিন্তু কাজ অনেক বড় করে। একটা কথা বলবো ওকে নিয়ে, ও খুব বড় হৃদয়ের মানুষ। এবং এ জন্যই ও আল্লাহর রহমতে বাংলাদেশের জন্য ধারাবাহিকভাবে ভালো করছে। দোয়া করি সামনে ও আরো ভালো করবে।’

কথায় আছে, ‘ছোট মরিচের ঝাঁঝ বেশি’। মুমিনুল ঠিক তাই। চট্টগ্রাম টেস্টে মুমিনুলের ঝাঁঝ ঠিকই টের পেয়েছে লঙ্কানরা। এবার সামনে এগিয়ে যাওয়ার পালা।