মালয়েশিয়ায় অভিযানে ৮৮ বাংলাদেশি আটক

প্রকাশিত

মালয়েশিয়ায় স্বাস্থ্যবিধি ভঙ্গের অপরাধে ৮৮ বাংলাদেশিসহ বিভিন্ন দেশের ২২৯ জন অভিবাসিকে আটক করেছে অভিবাসন বিভাগ। বুধবার (৩০ জুন) স্থানীয় সময় সকাল ১১টায় রাজধানী কুয়ালালামপুরের অদুরে ক্লাং শহরের মেরু’তে একটি ফ্যাক্টরিতে অভিযান চালিয়ে তাদেরকে আটক করা হয়।

আটকদের মধ্যে ৮৮ বাংলাদেশি ছাড়াও ৯৯ ভারতীয়, ৩৩ পাকিস্তানি, ৫ মিয়ানমার, ৩ ইন্দোনেশীয় ও এক নেপালি নাগরিক রয়েছেন। যাদের বয়স ২২ থেকে ৪৫ বছরের মধ্যে। এতে ৯০ ইমিগ্রেশন পুলিশ ও ৩৫ পিডিআরএম, জেটিকে, এপিএম এবং জেপিএনের সদস্যের সহায়তায় এই অভিযান পরিচালনা করা হয়।

এসময় সরকারের দেওয়া লকডাউনের এসওপি লঙ্ঘন করায় প্রতিষ্ঠানটিকে ৩০ হাজার রিঙ্গিত জরিমানা করা হয়। দেশটির অভিবাসন বিভাগ সূত্রে জানা যায়, করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে ন্যাশনাল রিকভারি প্ল্যানের প্রথম ধাপের লকডাউনের পাশাপাশি স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেমে (এসওপি) স্বাস্থ্যবিধি সুরক্ষা না মেনে অস্বাস্থ্যকর পরিবেশে অবৈধ বিদেশি শ্রমিকদের কাজ করিয়ে নিচ্ছে।

আটকৃতদের প্রথমে কোভিড-১৯ টেস্ট করা হবে পরে সেমেনিয়াহ ডিটেনশন সেন্টারে পাঠিয়ে দেওয়া হবে বলে জানিয়েছে অভিবাসন বিভাগ। আটকদের বিরুদ্ধে ইমিগ্রেশন আইন ১৯৫৯/৬৩, পাসপোর্ট আইন ১৯৬৬ এবং ইমিগ্রেশন রেগুলেশন ১৯৬৩ ধারা লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে।

এদিকে দেশটিতে বুধবার দুপুর পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৬ হাজার ২৭৬ জন এবং মৃত্যু হয়েছে ৬২ জনের। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা ৭ লাখ ৫১ হাজার ৯৭৯ জন। এখন পর্যন্ত দেশটিতে করোনায় মারা গেছেন ৫ হাজার ১৭০ জন এবং সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ৬ লাখ ৮২ হাজার ৬৮০ জন