মেয়েদের ক্রিকেটে কোচিং স্টাফ পরিবর্তনের চিন্তা বিসিবির

প্রকাশিত

খেলাধুলা ডেক্সঃ জাতীয় নারী ক্রিকেট দলের প্রধান কোচ আঞ্জু জৈনসহ অন্যান্য কোচদের চুক্তি ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। মেয়েদের কোচিং স্টাফের পারফরম্যান্সে সন্তুষ্ট নয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এজন্য কোচিং স্টাফ পরিবর্তনের চিন্তা করছে বিসিবি। তবে করোনা পরিস্থিতিতে বিসিবির কোনো ক্রিকেটীয় কর্মকান্ড চালু নয়। এজন্য থেমে আছে নতুন কোচিং স্টাফ নিয়োগের প্রক্রিয়াও।

বছরের শুরুতে অনুষ্ঠিত হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে মেয়েদের থেকে বড় প্রত্যাশা করেছিল ক্রিকেট বোর্ড। কিন্তু বিশ্বকাপে কোনো ম্যাচই জিততে পারেনি টাইগ্রেসরা। ভারত ও অস্ট্রেলিয়ার সঙ্গে শক্তির লড়াইয়ে পেরে উঠেনি বাংলাদেশ। শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের সম্ভাবনা তৈরি করলেও পরাজয়ের বৃত্তে বন্দী থেকেছে। যদিও বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ভালো কিছুর আশা দেখিয়েছিল দল। কিন্তু শেষ পর্যন্ত খালি হাতে ফিরেছে মেয়েরা।

বিসিবির উইমেন্স ক্রিকেট কমিটির চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল রোববার রাইজিংবিডিকে বলেছেন,‘আমাদের কোনো কার্যক্রম এখন নেই। আমরা আমাদের কোচিং স্টাফদের নিয়েও ভাবছি। তাদের পারফরম্যান্স মূল্যায়ন করছি। আশানুরূপ নয় অবশ্যই। পাশাপাশি বিশ্বকাপের ব্যর্থতাও খুঁজে বের করছি। করোনার কারণে সব কিছুই থেমে আছে। পরিস্থিতি স্বাভাবিক হলে আমাদের বসতে হবে।’

আগামী বছর আছে ওয়ানডে বিশ্বকাপ। ২০২১ ওয়ানডে বিশ্বকাপে খেলতে হলে বাংলাদেশকে বাছাই পর্ব উৎরাতে হবে। জুলাইয়ে শ্রীলঙ্কায় বসবে বাছাই পর্ব। কিন্তু করোনার কারণে মেয়েদের সকল কার্যক্রম বন্ধ। এরই মধ্যে প্রিমিয়ার লিগ পিছিয়ে দেওয়া হয়েছে, স্থগিত হয়েছে জাতীয় লিগ। সব মিলিয়ে করোনার ধাক্কায় ছেলেদের ক্রিকেটের থেকে মেয়েদের ক্রিকেটেই বেশি ক্ষতি হয়েছে।  শফিউল আলম চৌধুরী নাদেল সেই কথাই বললেন,‘হ্যাঁ আমাদের ক্রিকেট বেশিই পিছিয়ে গেল। অনুশীলন বন্ধ হয়ে গেল। জুলাইয়ে বাছাই পর্ব আছে সেগুলো কি হবে বোঝা যাচ্ছে না। হুট করে যদি আয়োজন করে, অনুশীলনের পর্যাপ্ত সময় না পেলেও সমস্যা হবে। সব মিলিয়ে করোনায় কঠিন পরিস্থিতি তৈরি হয়েছে।’

দ্বিপাক্ষিক দুটি সফরও পড়েছে অনিশ্চিয়তায়। মে মাসে বাংলাদেশে আসার কথা ছিল শ্রীলঙ্কা ক্রিকেট দলের এবং ভারতে যেত বাংলাদেশের অনূর্ধ্ব-১৯ নারী ক্রিকেট দল। এখন পর্যন্ত আনুষ্ঠানিক ঘোষণা আসেনি তবে সফরগুলো হচ্ছে না বিসিবি ধরেই নিয়েছে। ২০২১ সালে অনূর্ধ্ব-১৯ নারী ক্রিকেট দলের বিশ্বকাপ এবং এ বছর সেপ্টেম্বরে এশিয়া কাপ বাংলাদেশে অনুষ্ঠিত হওয়ার কথা। বৈশ্বিক ও মহাদেশীয় দুটি টুর্নামেন্ট হয় কিনা তা সময়ই বলে দেবে।