মোবাইল কানেক্ট ছাড়াই ডেস্কটপে ব্যবহার করা যাবে হোয়াটসঅ্যাপ

প্রকাশিত

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক-

বর্তমানে বেশিরভাগ আধুনিক মেসেজিং অ্যাপগুলোর ডেস্কটপ ভার্সন রয়েছে। অর্থাৎ ব্যবহারকারীরা কোন ডিভাইস ব্যবহার করছে তার ওপর ভিত্তি করে ফোন বা কম্পিউটার থেকে চ্যাটিং সুবিধা দেয় মেসেজিং অ্যাপস। এর মধ্যে রয়েছে সিগন্যাল, টেলিগ্রাম এবং ফেসবুক মেসেঞ্জার।

এদিকে ব্যাপক জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপও ব্যবহারকারীদের ডেস্কটপ ভার্সনের সুবিধা দিয়ে করে আসছে। কিন্তু ডেস্কটপে হোয়াটসঅ্যাপ ব্যবহার করার জন্য মোবাইল ডিভাইস কানেক্টেড থাকা লাগে।

তবে এবার ব্যবহারকারীদের জন্য সুখবর নিয়ে এলো হোয়াটসঅ্যাপ। আর তা হলো, হোয়াটসঅ্যাপ ডেস্কটপে ব্যবহারের জন্য ফোনের অ্যাকটিভ ইন্টারনেট কানেকশন প্রয়োজন হবে না। হ্যাকরিড-এর প্রতিবেদনে বলা হয়েছে, মোবাইলে অ্যাকটিভ ইন্টারনেট ছাড়াই ডেস্কটপ বা ল্যাপটপে ব্যবহার করা যাবে হোয়াটসঅ্যাপ। খুব শিগগির এ ধরনের ফিচার আনতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

বর্তমানে ডেস্কটপ বা ল্যাপটপে হোয়াটসঅ্যাপ ব্যবহারের জন্য প্রথমে কিউআর কোড স্ক্যান করতে হয়। তারপর ব্যবহার করা যায়। কিন্তু এই নিয়মে পরিবর্তন আসছে। কম্পিটারে বা ল্যাপটপে হোয়াটসঅ্যাপ ব্যবহারের জন্য আপনার আইফোন বা অ্যান্ড্রয়েড ফোন দিয়ে কিউআর কোড স্ক্যানের বিষয়টি অতীত হতে চলেছে।

তবে নতুন এই ফিচার কবে নাগাদ চালু হবে তা জানা যায়নি। আর নতুন ফিচার চালু হলেও প্রাথমিকভাবে বিটা টেস্টিং চলবে। টেস্টিং সঠিকভাবে হয়ে গেলে, হোয়াটসঅ্যাপের সব ব্যবহারকারীদের জন্য নতুন ফিচার চালু হবে। তখন ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটারে স্কাইপে বা ফেসবুক মেসেঞ্জারের মতোই ব্যবহার করা যাবে হোয়াটসঅ্যাপ। বর্তমানের মতো মোবাইল কানেক্টেড থাকা লাগবে না। এর ফলে মোবাইলে ইন্টারনেট কানেকশন না থাকলে, ফোনের ব্যাটারি শেষ হয়ে গেলে কিংবা ফোন ক্ষতিগ্রস্ত বা হারিয়ে গেলেও ব্যবহার করা যাবে হোয়াটসঅ্যাপ।

করোনা মহামারির এ সময়ে ওয়ার্ক ফ্রম হোমের কারণে হোয়াটসঅ্যাপের ডেস্কটপ ভার্সনের প্রয়োজনীয়তা অনেক বেড়েছে। তাই অফিসের কাজের ক্ষেত্রে অসংখ্য ব্যবহারকারী এই নতুন ফিচারের ফলে উপকৃত হবেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।