রাবি সাংবাদিক সমিতিতে নবীনবরণ

প্রকাশিত

রাবি প্রতিনিধিঃ রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির উদ্যোগে ২০১৭-২০১৮ বর্ষের শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (৪ ফেব্রুয়ারি) বেলা ১১টায় রাবিসাসের নিজ কার্যালয়ে এ নবীনবরণ অনুষ্ঠানের আয়োজন করে।

রাবিসাসের সভাপতি মোস্তাফিজ রনির সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম জাহিদ এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণযোগাযোগ বিভাগের সভাপতি ড. প্রদীপ কুমার পান্ডে, রাবিসাসের সহ-সভাপতি রাশেদ রিন্টু, সহ-সভাপতি সিরাজুচ সালেকিন আহম্মেদ প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, সাংবাদিকতা হল রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। জাতির বিবেক হিসেবে তারা সুপ্রতিষ্ঠিত । তাদের লেখনীর মাধ্যমে জতি তার উন্নতির উচ্চ শিখরে আরোহণ করবে। এজন্য সাংবাদিকতা হতে হবে সত্য ও বস্তুনিষ্ঠ।আর সাংবাদিকতার প্লার্টফর্ম হলো বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা। বুনিয়াদি প্রশিক্ষণ করে সাংবাদিকতা করা যায় কিন্তু ব্যবহারিক প্রশিক্ষণ ও তাত্ত্বিক জ্ঞান অর্জন করা সম্ভব হয় বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা করার মাধ্যমে।

বক্তারা আরও বলেন, সাংবাদিকতা কয়েকটি বিষয়ের উপর নির্ভর করে। এসব বিষয়ের প্রতি লক্ষ্য রেখে সংবাদ করতে হবে। এসব বিষয়ের মধ্যে তথ্য হতে হবে সত্য ও বস্তুনিষ্ঠ। দেশের ভাবমূর্তি নষ্ট হয় তা থেকে বিরত থাকতে হবে। সাংবাদিকতা করার ক্ষেত্রে এসব লক্ষ্য রাখতে হবে। একাডেমিক জ্ঞানের পাশাপাশি ব্যবহারিক জ্ঞান আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে সহায়তা করবে।

অনুষ্ঠানে সাংবাদিকতা বিষয়ে দক্ষ ও ভালো ফিচারকরী সাংবাদিকদের সম্মাননা স্বরূপ ডায়েরি প্রদান করা হয়। অনুষ্ঠানে রাবিসাসের সকল সদস্যবৃন্দ ও শতাধিক নবীন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।