রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র চুক্তি বাতিল!

প্রকাশিত

ডেস্ক নিউজঃ রাশিয়ার সঙ্গে করা ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) বা মাধ্যমিক পর্যায়ের পারমাণবিক অস্ত্র চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নিল যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও শুক্রবার এ ঘোষণা দিয়েছেন। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সিএনএনের প্রতিবেদনে বলা হচ্ছে, স্নায়ুযুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইউরোপের শান্তি প্রক্রিয়ায় রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যকার ওই চুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে। কিন্তু দ্বি-পাক্ষিক এই চুক্তি থেকে হঠাৎ করে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার কারণে অঞ্চলটিতে নিরাপত্তা শঙ্কা তৈরি হবে।

শুক্রবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দফতরে মাইক পম্পেও বলেন, ‘কোনো ধরনের অনুশোচনা ছাড়াই রাশিয়া অনেক বছর ধরে ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস নামে পারমাণবিক অস্ত্র সংক্রান্ত এই চুক্তির শর্ত লঙ্ঘন করে আসছে।’

গত বছরের অক্টোবরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়া চুক্তিটির শর্ত লঙ্ঘন করছে দাবি করে তা প্রত্যাহারের ঘোষণা দেন। ১৯৮৭ সালে ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) নামের দ্বি-পাক্ষিক এই মাইলফলক চুক্তিটি স্বাক্ষর করেছিলেন তৎকালীন সোভিয়েত ইউনিয়নের নেতা মিখাইল গর্ভাচেভ ও মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান।

যুক্তরাষ্ট্রের দাবি, চুক্তি ভঙ্গ করে রাশিয়া নতুন মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র নভেটর ৯এম৭২৯ তৈরি করেছে। পশ্চিমা সামরিক জোট ন্যাটোভুক্ত দেশগুলোর কাছে তা এসএসসি-৮ নামে পরিচিত। এ ঘটনায় খুব কম সময়ের মধ্যে ন্যাটোভুক্ত দেশগুলোতে পারমাণবিক ধর্মঘট চালু হতে পারে।

তাছাড়া ২০১৪ সালে প্রেসিডেন্ট থাকার সময় বারাক ওবামা আইএনএফ লঙ্ঘন করে ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষার অভিযোগ এনেছিলেন রাশিয়ার বিরুদ্ধে। তবে ইউরোপীয় নেতাদের চাপের কারণে তিনি ওই চুক্তি প্রত্যাহার করা থেকে সরে যান।