রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিল দাবিতে অবস্থান

প্রকাশিত

রাষ্ট্রায়ত্ব পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিলের দাবিতে যশোরের অভয়নগরে দুইটি পাটকলের শ্রমিক-কর্মচারী ও তাদের সন্তানরা অবস্থান কর্মসূচি পালন করেছে। দাবি আদায় না হলে তার আমরণ অনশনের হুঁশিয়ারি দিয়েছে।

সোমবার সকাল ৯ টা থেকে বেলা ১১ টা পর্যন্ত উপজেলার যশোর জুট ইন্ডাস্ট্রিজ (জেজেআই) ও কার্পেটিং জুট মিলের স্ব স্ব গেটে এ অবস্থান কর্মসূচি পালন করা হয়।

যশোর জুট ইন্ডাস্ট্রিজের ৩নং গেটের সিবিএ মঞ্চ চত্বরে কয়েক হাজার শ্রমিক-কর্মচারী ও তাদের সন্তানদের উপস্থিতিতে অনুষ্ঠিত অবস্থান কর্মসূচিতে সভাপতিত্ব করেন সিবিএ সভাপতি ইকবাল খাঁন।

এসময় বক্তব্য রাখেন, জাতীয় পাটকল শ্রমিকলীগ কেন্দ্রীয় কমিটি ও যশোর জুট ইন্ডাস্ট্রিজ সিবিএ’র সাধারণ সম্পাদক কামরুজ্জামান চুন্নু, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির (মার্কসবাদী) কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদ, সিবিএ’র সাবেক সাধারণ সম্পাদক হারুন অর রশিদ, বর্তমান সহ-সভাপতি আব্দুল হামিদ, নজরুল মল্লিক, সহ-সাধারণ সম্পাদক গোলাম আজম মিঠু, ইসরাইল সরদার প্রমুখ।

বক্তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি পাটশিল্পে আধুনিক মেশিন স্থাপনের মধ্যদিয়ে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করে হাজার হাজার শ্রমিক-কর্মচারীর বেকারত্বের অভিশাপ থেকে মুক্তির আহবান জানান।

অন্যথায় ৩০ জুন মঙ্গলবার দুপুর ২ টা থেকে ১ জুলাই বুধবার দুপুর ২টা পর্যন্ত স্ব স্ব মিলগেটে শ্রমিক-কর্মচারীদের অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দেন। এর পরও সরকার মিল বন্ধের সিদ্ধান্ত বাতিল না করলে ১ জুলাই বুধবার দুপুর ২ টার পর থেকে স্ব স্ব মিলগেটে শ্রমিক-কর্মচারীরা তাদের পরিবার পরিজন নিয়ে আমরণ অনশন শুরুর হুঁশিয়ারি দেন।