রোহিঙ্গা ইস্যুতে মুকুট হারালেন মিয়ানমার সুন্দরী

প্রকাশিত

আরসা রাখাইন ও রোহিঙ্গা নিয়ে মন্তব্য করায় মিয়ানমারের একটি সুন্দরী প্রতিযোগিতার বিজয়ীর পদক বাতিল করা হয়েছে। ওই সুন্দরীর নাম সোয়ে ইয়েন সি। তিনি মিস গ্র্যান্ড মিয়ানমার ২০১৭ জয়ী। সম্প্রতি তিনি মিয়ানমারের রাখাইনের চলমান ইস্যু নিয়ে মন্তব্য করেন।

এখন মিস ইউনিভার্স মিয়ানমার অর্গানাইজার থেকে বলা হয়েছে তাকে দেওয়া মুকুট, উত্তরীয়, পুরস্কারের অর্থ এবং ট্রফি এসব কিছুই ফেরত দিতে হবে। তিনি একটি ভিডিও প্রকাশ করেন যেখানে তিনি বলেন, রাখাইনে যে সহিংসতা চলছে সেটার জন্য আরাকান রোহিঙ্গা স্যালভাশন আর্মি বা আরসা দায়ী। তিনি আরসাকে আখ্যা দিয়েছেন ইসলামপন্থি সম্প্রসারণবাদী আন্দোলন হিসেবে। তিনি মনে করেন আরসার পেছনে আন্তর্জাতিক ইন্ধন রয়েছে এবং যাদের লক্ষ্য বেসামরিক মানুষ।

তিনি আরও বলেন, আরসা প্রতারণার মাধ্যমে আন্তর্জাতিক গণমাধ্যমের সহানুভূতি পাওয়ার চেষ্টা করছে। তিন মিনিট ৪১ সেকেন্ডের এই ভিডিওটি প্রকাশের পর সামাজিক যোগাযোগের মাধ্যমে ভাইরাল হয়ে যায়। ভিডিওটিতে সোয়ে ইয়েন সির কণ্ঠের সঙ্গে মিয়ানমারের সহিংসতার বিভিন্ন স্থির চিত্র দেখানো হয়েছে। এদিকে মিস ইউনিভার্স মিয়ানমার অর্গানাইজারদের দাবি অনুযায়ী সোয়ে ইয়েন সি বলেছেন তিনি তার মুকুট, উত্তরীয়, পুরস্কারের অর্থ এবং ট্রফি সব কিছু ফিরিয়ে দেবেন একটি সম্মানজনক ইনস্টিটিউটের মাধ্যমে। এই সিদ্ধান্তের পর তিনি তার অফিসিয়াল ফেসবুক পেজে মিস ইউনিভার্স মিয়ানমার অর্গানাইজারদের বক্তব্যের ব্যাপারে প্রতিক্রিয়া জানিয়েছেন। বিবিসি।