শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

প্রকাশিত

শিক্ষামন্ত্রী ড. দীপু মনি বলেছেন, বর্তমানে করোনা সংক্রমণের যে হার তাতে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার মতো পরিস্থিতি নেই। বৃহস্পতিবার (১৫ জুলাই) এসএসসি এবং এইচএসসি পরীক্ষার বিষয়ে এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

গতবছরের মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার মধ্যে সম্প্রতি সংক্রমণ বেড়ে যাওয়ার মধ্যেই ইউনিসেফ এবং ইউনেস্কো শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার মত দেয়। এ নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষায় সংকট বিশ্বব্যাপী। ইউনেস্কো-ইউনিসেফ অতি সম্প্রতি বলেছে শিক্ষায় সংকট বিপর্যয় হতে পারে। স্কুল খুলে দিলে শিশুদের মধ্যে সংক্রমণ অনেক কম। তারা বলেছে অবস্থা বুঝে খুলে দেওয়ার।

দীপু মনি বলেন, আমরা মনে করি যত দ্রুত শ্রেণিকক্ষে পাঠদানে ফিরিয়ে নিতে পারবো ততই মঙ্গলজনক। আমরা যেমন এখন অনলাইন বা অ্যাসাইনমেন্ট মূল্যায়ন করি তা শ্রেণিকক্ষে পাঠদানের সমকক্ষ নয়। শিক্ষাপ্রতিষ্ঠানে যখন শিক্ষার্থী আসে তখন শারীরিক ও মানসিক বিকাশের সুযোগ থাকে। এটি বোঝার জন্য কোনো দাতা সংস্থার মন্তব্যের প্রয়োজন পড়ে না। কিন্তু এখন সংক্রমণের যে হার তাতে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার মতো পরিস্থিতি নেই। ডেল্টা ভ্যারিয়েন্টে অনেক শিশুও আক্রান্ত হচ্ছে। আমরা তখনই শিক্ষা-প্রতিষ্ঠান খুলে দিতে পারবো যখন মনে করবো আশঙ্কা অনেক কম, শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি নিয়ন্ত্রণে আনতে পারছি, সংক্রমণের হার কিছুটা কমে গেলে আমরা খুলে দিতে পারবো। তবে, সেটা নির্ভর করবে আমাদের সবার ওপর। আমরা যদি স্বাস্থ্যবিধি মানি ও মাস্ক পরি তাহলে সংক্রমণ কমবে।