শিশুর মৃত্যু : শেবাচিমের ৬ চিকিৎসকের বিরুদ্ধে মামলা

প্রকাশিত

অবহেলা ও ভুল চিকিৎসায় শিশু মৃত্যুর অভিযোগে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালের ছয় চিকিৎসক ও এক নার্সের বিরুদ্ধে অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে মামলা দায়ের করেছেন এক অভিভাবক।

সোমবার বরিশালের উজিরপুর উপজেলার ধামুরা এলাকার বাসিন্দা নিহত শিশু ইসরাতের (৩) বাবা আল আমিন জমাদ্দার বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

বিকেলে শুনানি শেষে আদালতের বিচারক মারুফ আহমেদ মামলাটি গ্রহণ করে তদন্তের জন্য পিবিআইকে (পুলিশ ব্যুরো অব ইভেস্টিগেশন) তদন্তের নির্দেশ দিয়েছেন।

মামলার আসামিরা হলেন- শেবাচিম হাসপাতালের শিশু বিভাগের বিভাগীয় প্রধান ডা. অসীম কুমার সাহা, বিভাগের রেজিস্ট্রার, সহকারী রেজিস্ট্রার, ইন্টার্ন চিকিৎসক, ডায়েরিয়া বিভাগের নার্স, রেজিস্ট্রার ও সহকারী রেজিস্ট্রার।

বাদীপক্ষের আইনজীবী মো. কামরুজ্জামান (জামাল) জানান, গত ২৩ আগস্ট তিন বছরের শিশু ইসরাতকে অসুস্থ অবস্থায় শেবাচিম হাসপাতালে ভর্তি করা হয়। শিশুটি জ্বর ও পাতলা পায়খানাজনিত রোগে ভুগছিল। প্রথমে তাকে ডায়রিয়া ওয়ার্ডে ভুল চিকিসা ও ভুল ওষুধ দেয়া হয়। অবস্থার অবনতি ঘটলে আশঙ্কাজনক অবস্থায় সেখান থেকে শিশু ওয়ার্ডে ভর্তি করা হয়।

তবে শিশু বিভাগের বিভাগীয় প্রধান ডা. অসীম কুমার সাহাসহ অন্যরা ইসরাতের আশঙ্কাজনক অবস্থা দেখেও তাকে চিকিৎসা না দিয়ে অবহেলা করে। গত ২৫ আগস্ট শিশু ইসরাত মৃত্যুর কোলে ঢলে পড়ে।

অবহেলা ও ভুল চিকিৎসায় শিশু ইসরাতের মুত্যু হয়েছে বলে দাবি করে এব্যারে আইনানুগ ব্যবস্থা ও প্রতিকার পেতে আদালতে মামলা করেন শিশুর বাবা আল-আমিন জমাদ্দার।