শিশু-কিশোরদের জন্য ‘অনলাইন বিজ্ঞান কুইজ প্রতিযোগিতা’

প্রকাশিত

দেশে করোনাভাইরাসের মহামারির কারণে বর্তমানে সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ আছে। এমতাবস্থায় প্রাইমারি ও হাইস্কুল তথা ৩য় থেকে ১০ম শ্রেণীর শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞান চর্চা অব্যহত রাখা, তাদের মাঝে বিজ্ঞানকে জনপ্রিয় করা ও তাদের মানসিক বিকাশ অব্যাহত রাখা প্রয়োজন। এজন্য জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির যৌথ উদ্যোগে অনলাইনে আয়োজন করতে যাচ্ছে ‘অনলাইন বিজ্ঞান কুইজ প্রতিযোগিতা ২০২০।

কুইজে বিজয়ীদের জন্য থাকছে মোট ৩০,০০০ টাকা পুরস্কার। প্রতি ক্যাটাগরিতে ৭ জন করে মোট ২১ জনকে এই অর্থ পুরস্কার হিসেবে দেয়া হবে।

আগামী ২৭ জুন শনিবার, রাত ৮টায় অনলাইনে এই বিজ্ঞান কুইজ প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে। ৩০ মিনিটের এই কুইজে ৩য় থেকে ১০ম শ্রেণী ও এসএসসি ২০২০ এ উত্তীর্ণ শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন করে অংশ নিতে পারবে। রেজিস্ট্রেশনের জন্য spsb.org/NMSTquiz এই ফর্মটি পূরণ করতে হবে। ইভেন্টের বিস্তারিত নিয়মাবলী জানতে ভিজিট: facebook.com/events/2682962882027323।

৩য় থেকে ১০ম শ্রেণীর শিক্ষার্থীরা ৩টি ক্যাটাগরিতে ভাগ হয়ে অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবে। ৩টি ক্যাটাগরি হচ্ছে:১. প্রাইমারি ক্যাটাগরি (৩য়-৫ম শ্রেণী), ২. জুনিয়র ক্যাটাগরি (৬ষ্ঠ- ৮ম শ্রেণী), ৩. সেকেন্ডারি ক্যাটাগরি (৯ম-১০ম শ্রেণী ও এসএসসি ২০২০)।

অনলাইন বিজ্ঞান কুইজ প্রতিযোগিতা ২০২০-এ পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান, তথ্যপ্রযুক্তি ও গণিত এই ৫টি বিষয়ে সর্বমোট ৩০টি প্রশ্ন থাকবে। এমসিকিউ ও লিখিত দুই ধরনের পদ্ধতিতে উত্তর করতে হবে। ৩০টি প্রশ্নের জন্য ৩০ মিনিট সময় থাকবে। প্রতি প্রশ্নের জন্য ১ নম্বর পাওয়া যাবে এবং ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।

আগামী ২৮ জুন, বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির ফেসবুক পেজ (facebook.com/SPSBZone) থেকে লাইভে এই কুইজের ফলাফল ঘোষণা করা হবে। ফলাফল ও পুরস্কার ঘোষণা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মোহাম্মদ মুনির চৌধুরী। আরও উপস্থিত থাকবেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহ-সভাপতি মুনির হাসান।