সংরক্ষিত নারী আসনে সরাসরি নির্বাচন দাবি

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক :জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে সরাসরি নির্বাচন দাবি জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ। সংগঠনের নেতৃবৃন্দ বলেছেন, দেশের মোট জনসংখ্যার অর্ধেক নারী। সমস্ত নারী সমাজের দাবি সংসদে নারী আসন সংখ্যা বৃদ্ধি, সংরক্ষিত নারী আসনে সরাসরি নির্বাচন।

শনিবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়। বাংলাদেশ মহিলা পরিষদের আয়োজনে দু’দিনব্যাপী জাতীয় পরিষদ সভার আজ দ্বিতীয় দিনে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, দীর্ঘ চার দশকের অধিক সময় ধরে বাংলাদেশ মহিলা পরিষদ নারীর রাজনৈতিক ক্ষমতায়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। বিভিন্ন সময়ে বলা হয় নারী রাজনৈতিক অঙ্গনে আসার জন্য এখনো প্রস্তুত হয়নি। কিন্তু আমরা জানাতে চাই আমরা নারীরা রাজনীতিতে আসার জন্য প্রস্তুত। নারী বিভিন্ন চ্যালেঞ্জিং পেশায় আজ আসছে। কাজেই নারীর রাজনৈতিক ক্ষমতায়নে যেন কোনো বাধার সৃষ্টি না হয় সেই দাবি রাখি।

সভাপতির বক্তব্যে বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি আয়শা খানম বলেন, ২০০৮ সালে বর্তমান সরকার যে নির্বাচনী ইশতেহার দিয়েছিল সেখানে নারীর আসনসংখ্যা বৃদ্ধি এবং সরাসরি নির্বাচন ব্যবস্থার কথা বলা হয়েছিল। কিন্তু সেই দাবি এখনো পূরণ হয়নি। যে নারীরা কৃষিতে অবদান রাখছে, পরিবারে ভূমিকা রাখছে, চ্যালেঞ্জিং পেশায় আসছে সেই নারীদের রাজনৈতিক ক্ষমতায়ন না হলে সমাজের সার্বিক উন্নয়ন সাধিত হবে না। বাংলাদেশের নারী সমাজ রাজনীতির মূল শক্তি।

জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে সরাসরি নির্বাচন, আসন সংখ্যা এক-তৃতীয়াশ বৃদ্ধি এবং নির্বাচনী এলাকা পুনর্নির্ধারণের দাবি জানান তিনি।

বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়শা খানমের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন পরিষদের কেন্দ্রীয় কমিটির সদস্য সুনন্দা সামাদ্দার, কানিজ রহমান, মনিরা বেগম অনু প্রমুখ। এছাড়াও মানববন্ধনে ৫৩টি জেলা শাখা থেকে আগত নেতাকর্মী ও সংগঠক অংশগ্রহণ করেন।