সকল সেক্টরে নারীদের অংশগ্রহণ বাড়াতে হবে’

প্রকাশিত

সমাজের সকল সেক্টরে নারীদের অংশগ্রহণ বাড়াতে হবে বলে জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। শুক্রবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে এক সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ ৬০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত দুদিনব্যাপী এ সম্মেলনে ‘দক্ষিণ এশিয়ার প্রেক্ষাপটে সমাজবিজ্ঞানের অবস্থান, ভূমিকা ও গুরুত্ব’ তুলে ধরা হচ্ছে।
স্পিকার বলেন, তরুণ প্রজন্মকে নতুন নতুন উদ্ভাবনী কাজে উৎসাহিত করতে হবে। তরুণদের জন্য প্রযুক্তি নির্ভর শিক্ষা নিশ্চিতকরণ, দারিদ্র্য ও বৈষম্য দূর করে সকলের জন্য সমতানির্ভর সমাজ গঠন করতে পারলে পরবর্তী শতাব্দী হবে এশিয়ান শতাব্দী। পরিবর্তন বিশ্বের সাথে তাল মিলিয়ে আমাদের এগিয়ে যেতে হবে। আর এ ক্ষেত্রে সমাজবিজ্ঞানীরা সবসময় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে এসেছেন।
সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নেহাল করিমের সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সমাজবিজ্ঞানী পদ্মভূষণ ইন্টারন্যাশনাল সোসিওলজিক্যাল অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি অধ্যাপক টি. কে উমেন। সম্মেলনে অন্য দের মধ্যে অধ্যাপক কে এ এম সাদুদ্দীন, অধ্যাপক অনুপম সেন, অধ্যাপক ড. মনিরুল ইসলাম, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম বক্তব্য রাখেন। আয়োজকরা জানান, সম্মেলনের আটটি সেশনে ৩২টি প্রবন্ধ উপস্থাপন করা হবে। দেশ-বিদেশের সমাজবিজ্ঞানের গবেষকরা এসব সেশনে প্রবন্ধ উপস্থাপন করবেন