সিরাজগঞ্জের রায়গঞ্জে স্কুল আছে রাস্তা নেই

প্রকাশিত

সিরাজগঞ্জ প্রতিনিধিঃ সিরাজগঞ্জের রায়গঞ্জে বেংনাই উত্তরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভবন আছে, শিক্ষার্থী আছে, শিক্ষকও আছেন। কিন্তু নেই শুধু বিদ্যালয়ে যাওয়ার রাস্তা। ফলে চরম দুর্ভোগে বিদ্যালয়ে যাওয়া-আসা করছে শিক্ষার্থীরা।

এতে শিক্ষক-শিক্ষার্থীদের ভোগান্তির শিকার হতে হচ্ছে প্রতিদিন। যার প্রভাবে ওই স্কুলে শিক্ষার্থীদের উপস্থিতি দিন দিন কমে যাচ্ছে। একটি কালভার্ট থাকলেও উভয়পাশে সংযোগ সড়ক না থাকায় সবাইকে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

সরজমিনে এলাকা ঘুরে জানা যায়, রায়গঞ্জে বেংনাই উত্তরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যাওয়ার জন্য ২০১৪-১৫ অর্থবছরে খালের ওপর নির্মাণ করা হয়েছিল একটি কালভার্ট। কিন্তু কালভার্টটির উভয়পাশে এখনও মাটি ভরাট করা হয়নি। ফলে বর্ষা মৌসুমে কালভার্টটি যেন পানিতে ভাসতে থাকে।

school

স্কুলের শিক্ষার্থীরা জানায়, কাপড় চোপড় ভিজে গেলেও বই বাঁচিয়ে খাল পার হয়ে স্কুলে যেতে হয় তাদের। আবার যখন পানিতে খাল ভরে যায় তখন অনেক পথ ঘুরে যেতে হয়।

বিদ্যালয়টির পরিচালনা কমিটির সভাপতি মো. আবদুর রহিম মাস্টার বলেন, আঞ্চলিক পাকা সড়ক থেকে বিদ্যালয় মাত্র ১০০ গজ দূরে অবস্থিত হলেও শিক্ষার্থীদের একটি খাল পার হয়ে স্কুলে যেতে হয়। বৃষ্টি মৌসুমে ওই খাল পানিতে ভরে গেলে ২ থেকে ৩ কিলোমিটার ঘুরে স্কুলে যেতে হয় শিক্ষক-শিক্ষার্থীদের।

বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মোছা. উম্মে জান্নাত বলেন, কালভার্টটির সংযোগ সড়ক না থাকায় শিক্ষার্থী, অভিভাবকসহ শিক্ষকদের খুবই কষ্ট হচ্ছে।

school

স্থানীয় পাঙ্গাসী ইউপি চেয়ারম্যান আবদুস সালাম বলেন, কালভার্টটি নির্মাণের সময় মাটি ফেলে রাস্তা করার জন্য শ্রমিকের জন্য মজুরির বরাদ্দ থাকলেও বাইরে থেকে মাটি ক্রয় করার জন্য অর্থ বরাদ্দ ছিল না। এজন্যই কালভার্টটি এ অবস্থায় পড়ে আছে।

রায়গঞ্জ উপজেলা শিক্ষা অফিসার আকতারুজ্জামান বলেন, রাস্তার বিষয়টি আমাদের না। সংশ্লিষ্ট দফতরকে সংযোগ রাস্তাটি দ্রুত ভরাট করতে বলা হয়েছে।