স্বাধীনতা দিবস উপলক্ষে শোভাযাত্রা করবে বিএনপি

প্রকাশিত

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। এর ধারাবাহিকতায় আগামী ২৭ মার্চ স্বাধীনতা শোভাযাত্রা এবং ৩১ মার্চ আলোচনা সভা হবে বলে জানিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার (২৪ মার্চ) বিএনপির নয়াপল্টনে স্থায়ী কমিটি ও জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে যৌথসভা শেষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ২৬ মার্চ সারা দেশে ভোর ৬টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, দলের জ্যেষ্ঠ নেতারা সকাল ৯টায় জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শুভেচ্ছা জানাবেন। এরপর বেলা ১১টায় জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা নিবেদন, বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠান করা হবে।

২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে একটি ক্রোড়পত্র প্রকাশ করবে বিএনপি। এ ছাড়া স্বাধীনতা দিবস উপলক্ষে সারা দেশে দলীয় কার্যালয়ে আলোকসজ্জা করা হবে।

আগামী ২০ এপ্রিল পর্যন্ত সারা দেশের ৭৮ জেলার সাংগঠনিক সফর করবে বিএনপির জ্যেষ্ঠ নেতারা। সেজন্য ৩৭টি টিম গঠনের কথাও জানান বিএনপি মহাসচিব।

তিনি বলেন, এসব টিম সাংগঠনিক জেলাগুলোতে সভা-সমাবেশ ও কর্মীদের সঙ্গে মতবিনিময় করবে। তবে সভা-সমাবেশ জেলাগুলোর রাজনৈতিক পরিস্থিতির উপর নির্ভর করবে।

এ ছাড়া খালেদা জিয়ার মুক্তি দাবি করে তার জামিন স্থগিতের নিন্দা জানানো হয় বিএনপির যৌথ সভায়। সভায় দলের চেয়ারপারসনসহ সব নেতাকর্মীর নিঃশর্ত মুক্তি দাবি করেন।

মির্জা ফখরুল বলেন, ২৯ মার্চ সভার অনুমতি চেয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে চিঠি নিয়ে যাবেন বিএনপির প্রতিনিধিদল। এ বিষয়ে তার সঙ্গে সাক্ষাতের সময় চাওয়া হয়েছে। এ ছাড়া বিরোধী দলকে তাদের কর্মসূচি পালন করতে দেওয়ার অনুরোধ করা হবে।

প্রতিনিধিদলে থাকবেন, দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজউদ্দিন আহমেদ, এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, ড. মঈন খান, মির্জা আব্বাস, আমির খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, বরকত উল্লাহ বুলু, আবদুল্লাহ আল নোমান, গিয়াস কাদের চৌধুরী, ডা. এ জেড এম জাহিদ, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী প্রমুখ।