স্মার্টফোনের বিক্রি কমেছে!

প্রকাশিত

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক: বিশ্বে প্রথমবারের মতো স্মার্টফোন বিক্রি কমেছে। ২০১৭ সালের শেষ প্রান্তিকে বাজারে স্মার্টফোন বিক্রি কম দেখা গেছে।

গবেষণা ও পরামর্শক প্রতিষ্ঠান গার্টনার ২০০৪ সাল থেকে বিশ্বব্যাপী স্মার্টফোনের বাজারে নজর রাখছে। সে বছর থেকে প্রতিবছর স্মার্টফোনের বিক্রি বৃদ্ধি কিংবা স্থিতিশীল দেখা গেছে। বিশ্বব্যাপী স্মার্টফোন সবচেয়ে বেশি বিক্রি হয়েছে ২০১৬ সালের চতুর্থ প্রান্তিকে, প্রায় ৪৩২ মিলিয়ন ইউনিট বিক্রি হয়েছে। কিন্তু ২০১৭ সালের চতুর্থ প্রান্তিকে বিশ্বে স্মার্টফোন বিক্রি হয়েছে মাত্র ৪০৮ মিলিয়ন ইউনিটের কাছাকাছি। অর্থাৎ স্মার্টফোন বিক্রি ৫.৬ শতাংশ কমেছে।

স্মার্টফোনের বিক্রি কমে যাওয়ার পেছনে গার্টনার দুটি বিষয় উল্লেখ করেছে। প্রথমতো, ফিচার ফোন ছেড়ে স্মার্টফোন ব্যবহার ধীরে হচ্ছে। দ্বিতীয়ত, মানুষজন তাদের বর্তমান স্মার্টফোনটি অনেক বেশিদিন ধরে ব্যবহার করছে। যদিও এসব কারণ তাত্ত্বিক কিন্তু স্মার্টফোন আবির্ভাবের ১৪ বছর পরে এখন প্রত্যেকেই আসলে চায় তার কাছে একটি স্মার্টফোন থাকুক।

স্মার্টফোনের ইতিহাসে প্রথমবারের মতো বিক্রি কমে যাওয়া খুবই বিস্ময়কর। যেহেতু এখন স্মার্টফোনেরই যুগ। আগের স্মার্টফোনগুলোর তুলনায় এখনকারগুলো আরো অনেক বেশি সুবিধাসম্পন্ন।

অবশ্য চতুর্থ প্রান্তিকের সব ফলাফল কিন্তু হতাশাজনক নয়। গার্টনারের মতে, স্যামসাংয়ের মার্কেট শেয়ার ১৭.৮ শতাংশ থেকে ১৮.২ শতাংশ বেড়েছে, যা প্রতিদ্বন্দ্বী অ্যাপল থেকে এগিয়ে নিয়ে গেছে স্যামসাংকে। তবে গার্টনার তাদের প্রতিবেদনে উল্লেখযোগ্য নির্মাতা প্রতিষ্ঠান যেমন এলজি, লেনোভো, এইচটিসি, সনি, ওয়ানপ্লাস, এসেন্সিয়াল বা এমনকি গুগল থেকে প্রাপ্ত ফলাফল সরবরাহ করেনি। এগুলোকে একত্রে ‘অন্যান্য’ ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত করেছে।

তথ্যসূত্র : অ্যান্ড্রয়েড অথোরিটি