হল্যান্ডের অগঠনমূলক আচরণের নিন্দা জানাল ইরান

প্রকাশিত

আন্তর্জাতিক ডেস্ক : হল্যান্ড সরকার ইরানের দু’জন দূতাবাস কর্মীকে বহিষ্কারের যে পদক্ষেপ নিয়েছে তাকে ‘অগঠনমূলক’ উল্লেখ করে এর তীব্র নিন্দা জানিয়েছে তেহরান। ইরান বলেছে, এ ব্যাপারে পাল্টা পদক্ষেপ নেয়ার অধিকার তেহরান সংরক্ষণ করে।
ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি শনিবার এক সংবাদ সম্মেলনে বলেন, দু’দেশের মধ্যে যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রয়েছে তার পরিপ্রেক্ষিতে হল্যান্ড অগঠনমূলক পদক্ষেপ নিয়েছে।
হল্যান্ডের গোয়েন্দা সংস্থা এআইভিডি শুক্রবার জানায়, দেশটি ‘ইরান দূতাবাসের দুই কর্মীকে’ বহিষ্কার করেছে। এ সম্পর্কে বিস্তারিত আর কিছু জানায়নি ওই সংস্থা। তবে ইউরোপের অন্য একটি সূত্র জানিয়েছে, দুই মাসেরও বেশি সময় আগে ওই বহিষ্কারাদেশ কার্যকর হয়। হল্যান্ডের রাষ্ট্রীয় সম্প্রচার সংস্থা এনওএস অবশ্য বলেছে, গত ৭ জুন দুই ইরানি দূতাবাস কর্মীকে বহিষ্কার করা হয়েছে।
কাসেমি শনিবার সংবাদ সম্মেলনে জানান, বহিষ্কারের ওই ঘটনার পর তেহরানে নিযুক্ত হল্যান্ডের রাষ্ট্রদূতকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে এই ‘অবন্ধুসুলভ’ আচরণের প্রতিবাদ জানানো হয়েছে।
ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, এ ধরনের অবৈধ ও অযৌক্তিক পদক্ষেপ বাদ দিয়ে ডাচ সরকারের উচিত দেশটিতে অবস্থানরত সন্ত্রাসীদের গ্রেফতার করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া। তিনি ইরানের ইসলামি সরকার বিরোধী সন্ত্রাসী মোনাফেকিন গোষ্ঠীর সদস্যদের আশ্রয় দেয়ার জন্য হল্যান্ড সরকারের নিন্দা জানান।