২১ আগস্ট হামলা মামলায় সাবেক ২ আইজিপির জামিন

প্রকাশিত
স্টাফ রিপোর্টার : ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় দুই বছরের দণ্ডপ্রাপ্ত সাবেক দুই আইজিপি আশরাফুল হুদা ও শহুদুল হককে অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছে হাইকোর্ট।
আসামিদের আবেদনের ওপর শুনানি নিয়ে সোমবার (২১ জানুয়ারি) বিচারপতি শেখ আব্দুল আউয়াল ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে আসামিদের পক্ষে শুনানি করেন আইনজীবী আরশাদুর রউফ ও জামিলুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মো. আলী জিন্নাহ।
পরে আইনজীবী জামিলুর রহমান বলেন, আদালত তাদের আপিল শুনানির জন্য গ্রহণ করে জামিন দিয়েছেন। তারা কাশিমপুর কারাগারে আছেন। এ আদেশের ফলে তাদের কারামুক্তিতে বাধা নেই।
মো. আলী জিন্নাহ বলেন, এ দুই আসামি ১৪ মাস সাজা খেটে ফেলেছেন। এই যুক্তিতে আদালত জামিন দিয়েছেন। তবে এ জামিন আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হবে।
গত বছরের ১০ অক্টোবর ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় ঘোষণা করেন ঢাকার ১নং অস্থায়ী দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নুর উদ্দিন।
রায়ে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ডের আদেশ আসে। এ ছাড়া বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ ১৯ জনের যাবজ্জীবনের আদেশ দেয়া হয়। বিভিন্ন মেয়াদে আরও ১১ জনকে দণ্ড দেন আদালত। ওই ১১ জনের মধ্যে ছিলেন আশরাফুল হুদা ও শহুদুল হক।