২ মাস পেছালো সোনালী লাইফের আইপিও আবেদনের সময়

প্রকাশিত

পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের অনুমোদন পাওয়া বিমা খাতের সোনালী লাইফ ইন্স্যুরেন্সের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) আবেদনের সময় দুই মাস পেছালো। নতুন সময় অনুযায়ী কোম্পানিটির আইপিও আবেদনের সময় মে মাসে নির্ধারণ করে দিয়েছে কমিশন।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) ৭৬৩ তম কমিশন সভায় এই সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

এর আগে কোম্পানিটির আইপিও আবেদন মার্চে শুরু হওয়ার কথা ছিল। কিন্তু কোম্পানির আবেদনের প্রেক্ষিতে এবং বিনিয়োগকারীদের স্বার্থে চাঁদা গ্রহণের তারিখ দুই মাস পিছিয়ে মে মাসে নির্ধারণ করে দিলো বিএসইসি।

এর আগে গত বছর ৯ ডিসেম্বর বিএসইসির ৭৫২তম সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সোনালী লাইফ ইন্স্যুরেন্স বাজারে ১ কোটি ৯০ লাখ সাধারণ শেয়ার ইস্যুর মাধ্যমে ১৯ কোটি টাকা সংগ্রহ করবে। প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা।

আইপিওর মাধ্যমে সংগৃহীত অর্থ দিয়ে কোম্পানিটি সরকারি ট্রেজারি বন্ড, ফিক্সড ডিপোজিট, শেয়ারবাজারে বিনিয়োগ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

সোনালী লাইফ ইন্স্যুরেন্সের ২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরে নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী নিট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৫.৪৭ টাকা (সম্পদ পুনর্মূল্যায়ন ছাড়া) এবং লাইফ ইন্স্যুরেন্স ফান্ডের পরিমাণ ৯৫ কোটি ৩৩ লাখ টাকা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড এবং অগ্রণী ইক্যুইটি অ্যান্ড ইনভেস্টমেন্ট।