গাজীপুরে ৫ কেজি চাল এর দামে ১ কেজি পিঁয়াজ

প্রকাশিত

তুহিন সারোয়ার-

গাজীপুরের বাজারে প্রতি কেজি পিঁয়াজ বিক্রি হচ্ছে ১৫০-১৭০ টাকা দরে। একই বাজরে প্রতি কেজি চাল বিক্রি হচ্ছে ৩০ টাকা দরে। এ অবস্থায় পাঁচ কেজি চাল এর দামে পাওয়া যাচ্ছে এক কেজি পিঁয়াজ ।
গত দুই মাস যাবৎ গাজীপুরের বাজারগুলোতে পিঁয়াজের দাম লাগামহীনভাবে বৃদ্দি পাচ্ছে। অভিযোগ রয়েছে, সিন্ডিকেটের মাধ্যমে গাজীপুরের বাজারগুলোতে ইচ্ছেমত পিঁয়াজের মূল্য নির্ধারণ করা হয়। সেজন্য পিঁয়াজের মূল্য কমার কোন লক্ষণ দেখা যাচ্ছেনা।
গত দুইদিন আগে গাজীপুরের বোর্ড বাজার কাচা বাজারে পিঁয়াজের মূল্য ছিল প্রতি কেজি ১৩০ টাকা। দুই রাতের ব্যবধানে ২০-৩০ টাকা বৃদ্ধি পেয়ে আজ তা বিক্রি হচ্ছে ১৫০-১৭ টাকা দরে। পিঁয়াজের দামের এই ঊর্ধ্বগতিতে একে চালের সাথে তুলনা করছেন অনেকে। এক কেজি পিঁয়াজের দামে এখন পাঁচ কেজি চাল কেনা যাচ্ছে।
ভুক্তভোগী ক্রেতারা বলছেন, প্রশাসনের নজরদারি থাকলে বাজরে সিন্ডিকেট কোন সুবিধা করতে পারবেনা। তারা পিঁয়াজের বাজার নিয়ন্ত্রণের জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন।
বাজারের চা বিক্রেতা আলম বলেন, পিঁয়াজের দাম এত বেশি হওয়ায় আমাদের খরচও বেড়ে গেছে।

চেরাগআলী বাজারের ব্যবসায়ী কাউসার, নিয়াজ,খোরখেদ, জানান, যে দামে পিঁয়াজ কিনতে হয় তার চেয়ে কিছু মুনাফায় তারা বিক্রি করছেন। পিঁয়াজের বাজার নিয়ন্ত্রণে তাদের কিছু করার থাকেনা। এব্যাপারে গাজীপুর উপজেলা নির্বাহী অফিসার এর সাথে যোগাযোগ করা হলে তার মোবাইল নাম্বারটি বন্ধ পাওয়া যায় ।