নতুন সড়ক আইন প্রচারণায় লালমনিরহাট পুলিশ সুপারের লিফলেট বিতরণ

প্রকাশিত

আসাদুল ইসলাম সবুজ- সড়ক পরিবহন আইন গত ১ নভেম্বর থেকে কার্যকর হওয়ার পর থেকেই যানবাহন চালকরা বেশ আতঙ্কে আছেন। নতুন এই আইনে সর্বনিম্ম ৫ হাজার থেকে ৫ লাখ টাকা পর্যন্ত জরিমানার বিধান রাখা হয়েছে। জরিমানার সাথে সর্বনিম্ম ১ মাস থেকে ৩ বছর পর্যন্ত দন্ডের কথা বলা হয়েছে।
বুধবার (১৩ নভেম্বর) সকাল ১০টায় এ আইন বাস্তবায়নে ও নতুন সড়ক পরিবহন আইন-১৮ সম্পর্কে জনসাধারণকে সচেতন করতে লিফলেট বিতরণে মাঠে নেমেছে লালমনিরহাট পুলিশ সুপার (এসপি) এস এম রশিদুল হক।
গত ১ নভেম্বর থেকে সড়ক আইন পাস হলেও এখন পর্যন্ত এই আইনের তেমন কার্যকর পদক্ষেপ হাতে নেয়নি পুলিশ প্রশাসন। গাড়ি চালানোর অনুমতি (ড্রাইভিং লাইসেন্স) পেতে এবং যানবাহনের কাগজপত্র নবায়ন করতে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির লালমনিরহাট কার্যালয়ে আবেদন বেড়েছে। সড়ক পরিবহন আইন-২০১৮ কার্যকর হওয়ার পর এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে জানান বিআরটিএ অফিস।
বুধবার লালমনিরহাট শহরের প্রাণকেন্দ্র শহরের মিশনমোড় চত্বরে মোটর সাইকেল, ব্যাটারি চালিত অটোরিকশা চালকসহ পথচারীকে নতুন সড়ক আইনের বিভিন্ন দিক তুলে ধরেন জেলা পুলিশ সুপার (এসপি) এস এম রশিদুল হক। এ সময় নতুন সড়ক আইনে কী আছে, এ বিষয়ে সচেতন করতে সবার হাতে লিফলেট তুলে দেন তিনি।
লালমনিরহাট পুলিশ সুপার এস এম রশিদুল হক বলেন, নতুন সড়ক আইন সম্পর্কে অনেকেই অবগত নয়। তাই তাদের আগে নতুন সড়ক আইন সম্পর্কে সচেতন করা হচ্ছে। পরে কেউ আইন অমান্য করলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। নতুন সড়ক আইন সম্পর্কে সচেতন করতে কাজ করে যাচ্ছে পুলিশ।
লিফলেট বিতরণকালে উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার শহীদ সোহরাওয়ার্দী, সদর থানার ওসি মাহফুজ আলম, সদর থানার ওসি (তদন্ত) এরশাদুল হক, ট্রাফিক পুলিশের ইন্সপেক্টর মোঃ আব্দুল কাদের, সদর ট্রাফিক সার্জেন্ট আল ফরিদসহ অন্যান্য পুলিশ কর্মকর্তা প্রমুখ।